ডেঙ্গুর প্রকোপে স্যালাইনের চাহিদা বেড়ে ১০গুণ, প্রয়োজনে আমদানির অনুমতি: স্বাস্থ্যমন্ত্রী

|

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি।

সিনিয়র করেসপনডেন্ট, মানিকগঞ্জ:

হঠাৎ করেই ডেঙ্গু রোগী বেড়ে যাওয়ায় সারাদেশে স্যালাইনের চাহিদা ১০ গুণ বেড়ে গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, পর্যাপ্ত স্যালাইন প্রস্তুত রাখার কথা বলা হয়েছে। প্রতিদিন গড়ে প্রায় ৪০ হাজার ব্যাগ স্যালাইন প্রয়োজন হচ্ছে এখন, মাসে চাহিদা ১২ লাখ ব্যাগের।

শনিবার (১২ আগষ্ট) দুপুরে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের ডেঙ্গু ইউনিট পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা বাংলাদেশে স্যালাইন তৈরি করে তাদের বলেছি, তারা যেনো ফুল প্রোডাকশন করে। তবে চাহিদা হঠাৎ অনেক বেশি বেড়ে যাওয়ায় সবগুলো ঔষধ কোম্পানি মিলেও এত স্যালাইন উৎপাদন করতে পারছে না। তাই গত দুই দিন আগে মিটিং করেছি। সেখানে নির্দেশনা দেয়া হয়েছে, প্রয়োজনে বিদেশ থেকে স্যালাইন আমদানি করতে পারবে।

সরকারি হাসপাতালগুলোতে কিট সংকট নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, চিকিৎসা দেয়ার জন্য হাসপাতালগুলোতে সকল ব্যবস্থা আছে। ঢাকা শহরেই শুধু ৩ হাজার বেড রাখা আছে, যার মধ্যে ২ হাজার বেডে রোগী ভর্তি আছে। সারাদেশে ৫ হাজার বেড প্রস্তুত রাখার জন্য বলা হয়েছে।

সবশেষে মন্ত্রী বলেন, ডেঙ্গু রোগী কমাতে হলে মশা কমাতে হবে। এ জন্য সিটি করপোরেশন ও পৌরসভাকে আহ্বান করেছি, তারা যাতে ভালো করে মশকনিধন স্প্রে করে। নিজেদের আঙ্গিনা নিজেদেরই পরিস্কার রাখতে হবে বলেও মন্তব্য করেন মন্ত্রী।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply