উত্তর মেরুর তীব্র শীতে ম্যারাথন; ৬ দিন ট্র্যাকিং করে স্টার্টিং লাইনে রানাররা

|

নর্থ পোল ম্যারাথনের ফেসবুক পেজ থেকে সংগৃহীত ছবি।

২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় যেখানে সাধারণ স্বাভাবিক জীবনযাপন করাও রীতিমতো চ্যালেঞ্জিং, ঠিক তেমনই একটি জায়গায় অনুষ্ঠিত হয়েছে ম্যারাথন! উত্তর মেরুতে আয়োজিত এ ইভেন্টে অংশ নিয়েছেন বিশ্বের একাধিক রানার। শুধু স্টার্টিং লাইনে পৌঁছাতেই তাদের পাড়ি দিতে হয়েছে ৬ দিনের ট্র্যাকিং পথ।

নিঃশ্বাস নেয়ার মতো স্বাভাবিক কাজও যেখানে কঠিন সেখানে ম্যারাথন! বিস্ময়কর হলেও সম্প্রতি উত্তর মেরুতে অনুষ্ঠিত হলো এমনই অদ্ভুত এক ইভেন্ট। বিশ্বের নানা প্রান্ত থেকে আসা একাধিক রানার অংশ নিয়েছেন এ প্রতিযোগিতায়। সাধারণত এ ইভেন্টটি অনুষ্ঠিত হয় শীতে। তবে এবার অপেক্ষাকৃত গরম মৌসুমেই অনুষ্ঠিত হয় এ ম্যারাথন। তবে এতে বেড়েছে বরফ গলার ঝুঁকি। এজন্যই, লাইফ জ্যাকেট পরে এ ম্যারাথনে অংশ নিয়েছেন প্রতিযোগীরা।

পুরুষদের ইভেন্টে ম্যারাথন জয়ী প্যাট্রিক চার্লিবয়েজ এ প্রসঙ্গে বলেন, জীবনে এবারই প্রথম আমি লাইফজ্যাকেট পরে ম্যারাথনে অংশ নিয়েছি। অবশ্য এটা এ ভিন্নধর্মী ম্যারাথনেরই অংশ। আমরা ২ ডিগ্রি তাপমাত্রায় ম্যারাথন করছি। কিছুই এখানে স্বাভাবিক না। এমন একটি আয়োজনের অংশ হতে পেরে ভালো লাগছে।

শুধু নিঃশ্বাস নেয়া কিংবা বরফ ভেঙ্গে নিচে পড়ার ভয়ই না, সাথে আছে পিচ্ছিল বরফে ব্যালেন্স রেখে দৌড়ানোর চ্যালেঞ্জও। গ্রীষ্মে সাধারণত এ অঞ্চলের বরফের পুরুত্ব থাকে ১ মিটার।

নারী ইভেন্টে ম্যারাথন জয়ী মেলিসা কুলানদার বললেন, বরফের ঘনত্ব অনেক কম ছিল। তাই বরফ ভেঙ্গে পানিতে পড়ার ঝুঁকি তো ছিলই, সেই সাথে পিচ্ছিল বরফের উপর দৌঁড়ানোর আলাদা চ্যালেঞ্জ তো ছিলই। ওয়াটারপ্রুফ জুতা না থাকলে এখানে কেউই দৌড়াতে পারবে না।

উল্লেখ্য, আলোচিত এ ম্যারাথনে অংশ নিতে বিশাল পথ পাড়ি দিতে হয়েছে অংশগ্রহণকারীদের। ৬ দিনের ট্র্যাকিং পথ পাড়ি দিয়ে স্টার্টিং লাইনে পৌঁছেছেন প্রতিযোগিরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply