সিরাজগঞ্জে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, হাসপাতাল সিলগালা

|

অবশেষে সিলগালা করা হলো সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার বিসমিল্লাহ আধুনিক হাসপাতাল। সম্প্রতি, ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগে কার্যক্রম বন্ধ করে দেয় স্থানীয় প্রশাসন। ঘটনার পর থেকেই পলাতক হাসপাতালটির বেশিরভাগ কর্মকর্তা।

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার বিসমিল্লাহ আধুনিক হাসপাতাল। এলাকাবাসীর চিকিৎসায় ১৩ বছর আগে প্রতিষ্ঠিত হয় হাসপাতালটি। তবে অপারেশন থিয়েটারের নূন্যতম পরিবেশ না থাকায় চিকিৎসা সেবা নিয়ে উঠেছিল নানা প্রশ্ন। অবশেষে বুুধবার (২৩ আগস্ট) দুপুরে হাসপাতালটি সিলগালা করে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তারা।

জানা যায়, মঙ্গলবার (২২ আগস্ট) জোকনালা গ্রামের প্রসূতি মরিয়ম খাতুনের আল্ট্রাসনোগ্রাফির পর তড়িঘড়ি করে নেয়া হয় অপারেশন থিয়েটারে। নবজাতককে বাঁচানো গেলেও অবস্থার অবনতি হয়ে মারা যান মরিয়ম। গত জুন মাসেও আরেক রোগীর কিডনির অপারেশন করতে গিয়ে মৃত্যু হয় এই হাসপাতালে।

উপজেলার এক প্রাক্তন চিকিৎসকও বলছেন, আল্ট্রাসনোগ্রাফির ডাক্তারই নেই হাসপাতালটিতে। মেডিকেল অ্যাসিসটেন্ট ও নার্স দিয়েই চলে কার্যক্রম। আগেও কর্তৃপক্ষকে সতর্কের পর দেয়া হয়েছিল নোটিশ। গুরুত্ব না দেয়ায় এবার সিলগালা করা হয়। গঠন করা হয় তদন্ত কমিটি।

বেলকুচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. সুদ্বীপ সরকার বলেন, দশ বেডের একটা হাসপাতালের জন্য ৩ জন মেডিকেল অফিসার থাকা বাঞ্ছনীয়। এখানে এরকম কোন মেডিকেল অফিসার দেখা যায় না। যে দুজন নার্সকে পাওয়া গেছিল, তাদের কাগজপত্র ঠিক ছিল না। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. একেএম মোফাখখারুল ইসলাম জানান, যতোদিন পর্যন্ত অবস্থা সন্তোষজনক না হবে, ততোদিন পর্যন্ত হাসপাতালটি সিলগালা থাকবে।

তবে প্রতিষ্ঠান পরিচালকের দাবি, স্বাস্থ্য অধিদপ্তর থেকেই অপারেশনের অনুমতি নিয়েছেন তিনি। বিসমিল্লাহ আধুনিক হাসপাতালের পরিচালক আব্দুর রহমান বলেন, হাসপাতালে রোগী মারা যেতেই পারে। আমাদের লাইসেন্স রয়েছে, স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদনও আছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply