রুশ বিমানঘাঁটিতে কিয়েভের ড্রোন হামলা, পাল্টা আক্রমণে অর্ধশত ইউক্রেনীয় সেনার মৃত্যুর অভিযোগ

|

ড্রোন হামলাকে কেন্দ্র করে তুমুল লড়াই চলছে ইউক্রেনীয় এবং রুশ বাহিনীর মধ্যে। বুধবার (৩০ আগস্ট) রুশ নিয়ন্ত্রিত অন্তত ১০টি স্থানে ড্রোন হামলা চালায় ইউক্রেন। যাতে ক্ষতিগ্রস্ত হয়েছে রুশ বিমানঘাঁটি, প্রশাসনিক ভবনসহ বিভিন্ন স্থাপনা। পাল্টা জবাব দিতে কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন স্থানে চলে রুশ ক্ষেপণাস্ত্র হামলা। এতে ৫০ জন ইউক্রেনীয় সেনা সদস্যের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এদিকে ওয়াশিংটনের অভিযোগ, পিইয়ংইয়ংয়ের কাছ থেকে বিভিন্ন সমরাস্ত্র কিনছে মস্কো। খবর আল জাজিরার।

বুধবার রাতভর ইউক্রেনের রাজধানী কিয়েভের জনবহুল এলাকায় লক্ষ্য করে একের পর এক রকেট হামলা চালানো হয়। ক্রেমলিনের দাবি, রুশ ভূখণ্ডে হওয়া ড্রোন হামলার পাল্টা জবাব দিতেই এই অভিযান চালানো হয়েছে। সামরিক ঘাঁটি ছাড়াও আবাসিক স্থাপনা লক্ষ্য করে অন্তত ২৪টি ক্ষেপণাস্ত্র এবং ১৫টি ড্রোন হামলা চালানো হয়। ২টি সামরিক নৌ যানে রুশ রকেট হামলায় অন্তত ৫০ ইউক্রেনীয় সেনার মৃত্যু হয়েছে বলেও দাবি করা হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, গত রাতে ইউক্রেনের পক্ষ থেকে অপ্রত্যাশিত হামলার শিকার হয়েছে রাশিয়া। জ্বালানি ডিপো, প্রশাসনিক ভবন, অস্ত্রগারের মতো বিভিন্ন স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে এসব ড্রোন হামলায়। সবচেয়ে বড় শঙ্কার বিষয় হলো, ক্লাস্টার বা গুচ্ছবোমা ব্যবহার করা হয়েছে এসব হামলা। এটা স্পষ্ট যে পশ্চিমা স্যাটেলাইটের সহায়তায় এসব ড্রোন পরিচালনা করা হচ্ছে।

অস্ত্র সংকট কাটাতে উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়া সমরাস্ত্র কিনছে উল্লেখ করে মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, সম্প্রতি পিইয়ংইয়ং সফর করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। তার এই সফরের মূল উদ্দেশ্যই ছিলো উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র সংগ্রহ করা। এ নিয়ে দুই দেশের শীর্ষ নেতাদের মধ্যে চিঠি চালাচালিও হয়েছে। গোয়েন্দা তথ্য অনুযায়ী, উত্তর কোরিয়া থেকে সংগ্রহ করা এসব অস্ত্র ব্যবহার করা হবে ইউক্রেনে। যা আন্তর্জাতিক আইনের সরাসরি বিরোধীতা।

এদিকে, ব্রিটেন থেকে প্রশিক্ষণ শেষে আরও সেনা সদস্য যোগ দিয়েছে রুশ বিরোধী লড়াইয়ে। কিয়েভ বলছে এখন পর্যন্ত প্রায় ২০ হাজার সেনা সদস্যকে প্রশিক্ষণ দিয়েছে ব্রিটেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply