একাধিক শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো আফগানিস্তান, ব্যাপক প্রাণহানির শঙ্কা

|

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে আফগানিস্তানের পশ্চিমাঞ্চল। শনিবার (৭ অক্টোবর) এই কম্পন অনুভূত হয়, রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.৩। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, শনিবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে এই ভূমিকম্প অনুভূত হয়। এর অল্প সময়ের মধ্যেই পরপর ৩টি শক্তিশালী আফটারশকও অনুভূত হয়েছে। যেগুলোর মাত্রা ছিল যথাক্রমে ৫.৫, ৪.৭ এবং ৬.২। খবর আল আরাবিয়া নিউজের।

ইউএসজিএস জানিয়েছে, দেশটির হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল। এতে তাৎক্ষণিকভাবে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া না গেলেও ইউএসজিএসের আশঙ্কা, এ ঘটনায় কয়েকশ’ মানুষের প্রাণহানি ঘটতে পারে। সেই সাথে ব্যাপক ক্ষয়ক্ষতিরও আশঙ্কা করছে ইউএসজিএস।

ভূমিকম্প নিয়ে হেরাত শহরের এক বাসিন্দা বলেন, আমি অফিসে থাকাকালীনই ব্যাপক কম্পন অনুভূত হয়। সাথে সাথে আমিসহ অফিসের অন্য সবাই নিচে নেমে আসি। আমাদের অফিসের দেয়ালের প্লাস্টার খসে পড়েছে, ভবনের একাংশও ধসে পড়েছে প্রবল কম্পনে।

পরপর চারবার শক্তিশালী ভূমিকম্পের ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন ওই এলাকার বাসিন্দারা। ভূমিকম্পের ফলে ভবন থেকে বাইরে বেরিয়ে আসেন সকলে। এ সময় ফোনের নেটওয়ার্কও সাময়িকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। এতে পরিবারের সাথে যোগাযোগ করতে না পারায় আরও আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন স্থানীয়রা।

প্রসঙ্গত, গত বছরের জুনে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এতে প্রাণহানি ঘটে এক হাজারের বেশি মানুষের। গত কয়েক দশকের মধ্যে আফগানিস্তানে এটিই সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প বলে সেই সময় দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছিল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply