গাজার প্রতি একাত্মতা ল্যাতিন আমেরিকার, তেল আবিব থেকে কূটনীতিক প্রত্যাহার

|

ছবি: সংগৃহীত

দু’দিন আগেই বলিভিয়ায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূতের সাথে সাক্ষাৎ করেন দেশটির প্রেসিডেন্ট লুইস আলবার্তো। গাজার প্রতি একাত্মতা জানিয়ে সেখানে মানবিক সহায়তা পাঠানোর ঘোষণা দেন তিনি। বুধবার (১ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

এ প্রসঙ্গে দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী ফ্রেডি মামানি বলেন, ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের সিদ্ধান্ত নিয়েছে বলিভিয়া। গাজায় যে আগ্রাসী ও অসামঞ্জস্যপূর্ণ সামরিক অভিযান চলছে, তার নিন্দা জানাই। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি তারা।

জাতিসংঘে তোলা প্রস্তাবে গাজার পক্ষে অবস্থান নেয় কলম্বিয়াও। এবার এলো আরও কড়া পদক্ষেপ। গাজায় চলমান আগ্রাসন শুরুর পর প্রথম দেশ হিসেবে তেল আবিবের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো কলম্বিয়া। অবরুদ্ধ উপত্যকায় সামরিক অভিযানের তীব্র নিন্দা জানিয়ে মানবতাবিরোধী অপরাধে দায়ী করেছে ইসরায়েলকে।

বলিভিয়া, কলম্বিয়া ছাড়াও লাতিন দেশ চিলির তোপের মুখেও পড়েছে ইসরায়েল। গাজায় ইসরায়েলের নির্বিচার হামলাকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘন আখ্যা দিয়ে তেল আবিব থেকে তাদের কূটনীতিক প্রত্যাহার করে নেয় দেশটি। একই কাজ করে কলম্বিয়াও।

এর আগে, ইসরায়েল বিরোধী কড়া অবস্থানের জানান দেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। হামাস কোনো সন্ত্রাসী সংগঠন নয়, এমন মন্তব্য করেন তিনি। ইসরায়েলি অভিযানকে গণহত্যা বলেও আখ্যা দেন। গাজায় সংঘাত বন্ধ ও অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছে আরেক লাতিন দেশ মেক্সিকোও।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply