সারাদিনে এক বেলা খাবার জোটে ফিলিস্তিনিদের

|

তীব্র সংকটে শিশুদের খাবার বিতরণ করছেন একজন মা। ছবি: আল জাজিরা।

ইসরায়েলি সামরিক অভিযানের জেরে গাজার উত্তরাঞ্চলের শহর ও গ্রামগুলোতে আটকা পড়েছে কয়েক হাজার মানুষ। চলমান যুদ্ধের ফলে পানি, বিদ্যুৎ এবং ইন্টারনেটের ঘাটতির কারণে মানবিক পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। হাজার হাজার মানুষ দিন পার করছে এক বেলা খাবার খেয়ে, কিংবা না খেয়ে। শনিবার (৫ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি বাহিনীর লাগাতার হামলার কারণে গাজা উপত্যকার মানুষগুলোর অস্তিত্ব হুমকির মুখে। এরইমধ্যে চলছে তীব্র খাবার ও পানির সংকট।

এ প্রসঙ্গে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে সাত সন্তানের মা সুহিয়ার আল লুহ বলেন, আমরা প্রতিদিন এক বেলা খাবার খাই এবং অপরিষ্কার জল পান করি। খাবার মূলত টিনজাত টুনা বা টিনজাত মটরশুটি। কিন্তু এতো অল্প খাবার সন্তানদের জন্য পর্যাপ্ত নয়।

লুহ আরও বলেন, কখনও কখনও আমি পুরানো কাঠ পোড়ানো চুলায় কিছু মসুর ডাল রান্না করে সন্তানদের ক্ষুধা মেটানোর চেষ্টা করি। বাড়ির ছাদে সোলার প্যানেল থাকার ফলে ফোন চার্জ করতে পারছি।

প্রতিবেদনে আরও বলা হয়, ইসরায়েলি বাহিনীর মূল লক্ষ্য আল-শিফা হাসপাতাল, যা গাজা শহরের পশ্চিম অংশে অবস্থিত। ফিলিস্তিনি আইন পরিষদ থেকে কিছু মিটার দূরে অবস্থিত হাসপাতালটি, যেখানে হামাস ২০০৬ সালের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন জিতেছিল।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply