ঘূর্ণিঝড়ের শঙ্কা, কী বলছে আবহাওয়া অধিদফতর?

|

শীত আসছে। সাথে জমে উঠেছে চায়ের দোকানে আড্ডা। ভোর থেকে রাত, আলাপ চলছে ভোট নিয়ে। সবার মুখে মুখে, কেমন হবে এবারের নির্বাচন? বঙ্গবন্ধু এভিনিউ বা নয়াপল্টন থেকে তৃণমূল, সর্বত্রই এক আলোচনা। সবাই জানতে চায়, ‘ভোট ঝড়’ কোনদিকে বইবে?

এমন ঝড়ের আলোচনা যখন, তখন আবহাওয়া অফিসও দিচ্ছে আরেক ঝড়ের খবর। বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে লঘুচাপ। যা এরইমধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বুধবার (১৫ নভেম্বর) আবহাওয়া অধিদফতরের বিশেষ এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়েও রূপ নেয়ারও সম্ভাবনা রয়েছে। তবে তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না।

বিবৃতিতে বলা হয়, মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০২৫ কি. মি. পশ্চিম-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৬৫ কি. মি. পশ্চিম-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯৩৫ কি. মি. দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯২০ কি. মি. দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

নিম্নচাপটির কেন্দ্রের ৪৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি.। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। ফলে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, আজ থেকে দেশের উত্তরের দুই বিভাগ (রংপুর ও রাজশাহী) ছাড়া বাকি ছয় বিভাগে বৃষ্টি হতে পারে। তবে উপকূলীয় তিন বিভাগে (খুলনা, চট্টগ্রাম ও বরিশাল) বৃষ্টির প্রবণতা বেশি থাকতে পারে।

উল্লেখ্য, ১৮৯১ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ১ হাজার ৬২০টি ঘূর্ণিঝড় ও অতি তীব্র ঘূর্ণিঝড় হয়েছে। আর নিম্নচাপ তৈরি হয়েছে ৯৪১টি। ঘূর্ণিঝড়গুলোর মধ্যে অক্টোবর মাসে হয়েছে ২৫৫টি, নভেম্বরে ২১৯ ও ডিসেম্বরে ১০৫টি। অতি প্রবল ঘূর্ণিঝড়ের মধ্যে অক্টোবরে ৪২টি, নভেম্বরে ৭৪ ও ডিসেম্বরে হয়েছে ২৮টি।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply