গাজার আগ্রাসনে নীরব গোটা বিশ্ব, আর কত মৃত্যুর পর থামবে ইসরায়েল?

|

ফিলিস্তিনিদের পক্ষে ইয়েমেনে প্রতিবাদ মিছিল। ছবি: রয়টার্স

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন থামার কোনোই লক্ষণ নেই। হাজার হাজার নিরীহ ফিলিস্তিনিকে নির্বিচার হত্যার পরও নিরব গোটা বিশ্ব। সংঘাত বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের নেই কার্যকরী কোনো পদক্ষেপ। এমন পরিস্থিতিতে তাদের এমন নীরব ভূমিকা প্রকাশ্য গণহত্যাকে উস্কে দিচ্ছে বলে মনে করছেন অনেক বিশ্লেষক। প্রশ্ন উঠছে, আর কত মৃত্যুর পর থামবে ইসরায়েল?

ধ্বংসস্তূপে পরিণত হয়েছে অবরুদ্ধ গাজা উপত্যকা। হামাসকে নির্মূলের অযুহাতে হাজার হাজার বেসামরিক হত্যা করে চলেছে দখলদার সেনারা। ৪৩ দিন পেরোলেও থামছে না হত্যাযজ্ঞ। ঘুরে ফিরে সামনে আসছে একটি প্রশ্ন, কবে থামবে এই বর্বরতা?

কারও নিন্দা-সমালোচনা গায়ে মাখছে না তেলআবিব। তাদের সাফ কথা, জিম্মি উদ্ধার আর হামাসকে নির্মুল না করা পর্যন্ত অভিযান চলবে। ইসরায়লের সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেন, গাজায় অভিযান অব্যাহত রাখবে সেনাবাহিনী। আমরা এই মুহূর্তে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর জোর দিচ্ছি। জিম্মিদের অবস্থান, হাসপাতালের নিচে লুকিয়ে রাখা অস্ত্র ভাণ্ডার, কন্ট্রোলরুম খুঁজে বের করা। হামাসকে নির্মূল না করা পর্যন্ত এই অভিযান চলবে।

ফিলিস্তিনিদের অভিযোগ, সংঘাত বন্ধে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা এমনকি আরব নেতাদের পক্ষ থেকে আসছে না কোনো কার্যকরী কূটনৈতিক তৎপরতা। মর্মান্তিক পরিস্থিতিতেও তাদের নীরব অবস্থান নিয়ে বিশ্ব জুড়েই চলছে তুমুল সমালোচনা। প্রশ্ন উঠছে, তবে কি গণহত্যার বৈধতা দিচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়?

বিশ্লেষকরা বলছেন, বিশ্বনেতাদের এই নীরব ভূমিকায় আরও আগ্রাসী হয়ে উঠছে ইসরায়েল। যা ফিলিস্তিনিদের ভবিষ্যৎ এবং দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের সুযোগও ভেস্তে দেবে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply