দাউদ ইব্রাহিমের মৃত্যুর গুঞ্জন, যা জানা গেলো

|

দাউদ ইব্রাহিম। ছবি: সংগৃহীত

পাকিস্তানের করাচিতে মারা গেছেন ‘আন্ডারওয়ার্ল্ড ডন’ দাউদ ইব্রাহিম, এমন খবর সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন মাধ্যমে ভাইরাল হয়। তার মৃত্যু নিয়ে অসংখ্য পোস্ট দেখা যায়। কিন্তু ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, দাউদ ইব্রাহিমের মৃত্যুর খবরের কোনো সত্যতা নেই।

বিভিন্ন পোস্টে দাবি করা হয়– পাকিস্তানে অজ্ঞাত কিছু মানুষ গত শুক্রবার (১৫ ডিসেম্বর) বিষপ্রয়োগ করেছে দাউদ ইব্রাহিমকে। বলা হয়, বিষপ্রয়োগের পর অসুস্থ হয়ে পড়া দাউদ ইব্রাহিম রোববার (১৭ ডিসেম্বর) করাচির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার এই মৃত্যুর খবরে উত্তাল হয়ে ওঠে পাকিস্তান ও ভারতের সামাজিক যোগাযোগমাধ্যম।

অনেকেই দাউদের মৃত্যুসংবাদ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। আপাতদৃষ্টিতে সেটা দেখে মনে হয়েছে, স্ক্রিনশটটিতে থাকা অ্যাকাউন্টটি পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার উল হক কাকারের। তবে এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, ওই স্ক্রিনশট ভুয়া। ফ্যাক্ট চেকাররা নিশ্চিত করেছেন, ওই স্ক্রিনশটে দেখতে পাওয়া অ্যাকাউন্টটি কাকারের নয়।

ভাইরাল হওয়া স্ক্রিনশট।

ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট ডিএফআরএসি ‘এক্স’এ (সাবেক টুইটার) এক পোস্ট করে জানিয়েছে, ভাইরাল হওয়া স্ক্রিনশটে থাকা অ্যাকাউন্টটির সঙ্গে পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার উল হকের অ্যাকাউন্টের কোনো মিল নেই। গত ১৬ ডিসেম্বর সবশেষ পোস্ট করেছেন তিনি।

উল্লেখ্য, ১৯৫৫ সালে জন্ম নেয়া দাউদ ইব্রাহিম মুম্বাইয়ের (তৎকালীন বোম্বে) ডংরি বস্তি এলাকায় বেড়ে ওঠেন। ১৯৯৩ সালে মুম্বাইয়ে বিস্ফোরণের পর তিনি ভারত ছাড়েন। মুম্বাইয়ে ধারাবাহিক সেই বিস্ফোরণে ২৫৭ জন নিহত ও ৭শ’র বেশি মানুষ আহত হন। অভিযোগ রয়েছে, মুম্বাই বোমা হামলার মূল পরিকল্পনাকারী দাউদ ইব্রাহিম।

দাউদকে ডাকা হয় ভারতের ‘আন্ডারওয়ার্ল্ড ডন’ হিসেবে। পাকিস্তানে আশির দশক থেকে দাউদ আত্মগোপনে আছেন বলে ভারত অভিযোগ করলেও পাকিস্তানের পক্ষ থেকে কখনোই তা স্বীকার করা হয়নি।

/এএম  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply