প্রথমবারের মতো ২৫ ডিসেম্বরে বড়দিন পালিত হলো ইউক্রেনে

|

প্রথমবারের মতো ৭ জানুয়ারির পরিবর্তে ২৫ ডিসেম্বর বড়দিন উদযাপন করলো ইউক্রেন। চলতি বছর ‘রুশ সংস্কৃতি ও ধর্মীয় ঐতিহ্য’ পরিত্যাগের উদ্দেশ্যে এক সংসদীয় বিল স্বাক্ষরিত হয়। এরপরই ধর্মীয় এই অনুষ্ঠান উদযাপনের তারিখে পরিবর্তন আনেন দেশটির প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। খবর বিবিসির।

মূলত, জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ করতো ইউরোপের এই দেশটি। সেই ক্যালেন্ডার অনুযায়ী ক্রিসমাস বা বড়দিন উদযাপিত হয় জানুয়ারির ৭ তারিখে। একই ক্যালেন্ডারের অনুসারী তাদের প্রতিপক্ষ দেশ রাশিয়াও। এ কারণে ধর্মীয় উৎসবগুলো দুই দেশে একই দিনে উদযাপিত হতো।

তবে এখন থেকে রাশিয়ার সাথে ধর্মীয় সংস্কৃতিতে আর মিল রাখতে চায় না ইউক্রেন। রুশ কোনো কৃষ্টি কালচারই আর পালন করতে চায় না দেশটি। সে কারণেই বড়দিনের তারিখে এই বড় পরিবর্তন আনলো কিয়েভ।

এ নিয়ে ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, গত দুই বছর ধরে অন্যরকম এক বড়দিন উদযাপন করছি আমরা। যে বড়দিনে আনন্দ নেই, উৎসবের আমেজ নেই। পরিবারের সাথে একসাথে নৈশভোজের আয়োজন নেই। কারণ অনেকের তো পরিবারই নেই, কারও আবার ঘরবাড়ি নেই। তারপরও একটু আনন্দ করার চেষ্টা করে যাচ্ছি আমরা। এই বড়দিনে ঈশ্বরের কাছে প্রার্থনা যেন খুব দ্রুতই শেষ হয়ে যায় যুদ্ধ। ইউক্রেন যেন জয় লাভ করতে পারে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply