ইসরায়েলের বিরুদ্ধে এবার আন্তর্জাতিক আদালতে মামলা করলো দক্ষিণ আফ্রিকা

|

ইসরায়েলের বিরুদ্ধে এবার আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। গাজায় আগ্রাসন আর গণহত্যার দায়ে তেলআবিবকে জবাবদিহিতার মুখোমুখি করার দাবি জানিয়েছে দেশটি। মামলার আবেদনে নিজ ভূমি থেকে জোরপূর্বক ফিলিস্তিনিদের উৎখাতের অভিযোগও করা হয়। গাজায় বেসামরিকদের সুরক্ষায় অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকরের দাবিও জানিয়েছে কেপটাউন।

দক্ষিণ আফ্রিকার পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রণালয়। তবে দক্ষিণ আফ্রিকার দাবির পক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণ নেই বলে দাবি করেছে ইসরায়েল।

দ্য হেগ-এ অবস্থিত আইসিজে জাতিসংঘের সর্বোচ্চ আদালত। তবে আদালতটির রুলিং মাঝে মাঝেই উপেক্ষা করা হয়। ২০২২ সালের মার্চে ইউক্রেনে অভিযান অবিলম্বে বন্ধ করতে নির্দেশ দিয়েছিল এ আদালত। কিন্তু সেই নির্দেশ মানা হয়নি।

এদিকে দক্ষিণ আফ্রিকার মামলার জবাবে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের দুর্দশার দায় চাপিয়েছে হামাসের ওপর।

ইসরায়েলের অভিযোগ, হামাস সাধারণ ফিলিস্তিনিদের মানববর্ম হিসেবে ব্যবহার করার পাশাপাশি তাদের জন্য পাঠানো মানবিক সহায়তা চুরি করছে। তবে হামাস এসব অভিযোগ অস্বীকার করেছে।

দক্ষিণ আফ্রিকার মামলা করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতিসংঘের পর্যবেক্ষক রাষ্ট্র ফিলিস্তিন।

ফিলিস্তিনের সাথে দক্ষিণ আফ্রিকার বিশেষ সম্পর্কের সূচনা হয় বহু আগেই। নব্বইয়ের দশকে যখন কৃষ্ণাঙ্গদের অধিকার আদায়ের আন্দোলনে জেলে ছিলেন নেলসন ম্যান্ডেলা। তখন তার পাশে ছিলেন, ফিলিস্তিনি স্বাধীনতা আন্দোলনের নেতা ইয়াসির আরাফাত। ২৭ বছর কারাবাসের পর মুক্তি পেয়ে ইয়াসির আরাফাতকে জড়িয়ে ধরেছিলেন ম্যান্ডেলা। একইভাবে ফিলিস্তিনের অধিকার রক্ষায় অকুণ্ঠ সমর্থক ছিলেন নেলসন ম্যান্ডেলা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply