যুদ্ধ পরিস্থিতি লোহিত সাগরেও, ইসরায়েল-হামাস সমর্থকদের পাল্টাপাল্টি হুঁশিয়ারি

|

হামাস-ইসরায়েল সংঘাতের জেরে যুদ্ধের দামামা বাজছে লোহিত সাগরে। ইরান ও হুতি বিদ্রোহীদের সাথে ক্রমেই লড়াই জোরালো হচ্ছে তেল আবিব ও সমর্থকদের। পাল্টাপাল্টি হামলা-হুঁশিয়ারিতে সংঘাতময় অঞ্চল হয়ে উঠছে গুরুত্বপূর্ণ এই নৌ-রুট। এর মাঝেই হুতিদের অবস্থানে মার্কিন-ব্রিটিশ যৌথ আগ্রাসনের পরিকল্পনা আগুনে ঘি ঢাললো। বিশ্লেষকদের শঙ্কা, সংঘাতের পরিধি আরও বাড়তে পারে। খবর আল জাজিরার।

হামাস-ইসরায়েলের সংঘাত শুরুর পর থেকেই দু’পক্ষের সমর্থনে বিভক্ত বিশ্ব। একদিকে অস্ত্র সহায়তা দিয়ে তেল আবিবকে ঢালাও সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্ররা। অন্যদিকে, হামাসের প্রতিও প্রকাশ্য সমর্থন জানান দিচ্ছে ইরান সমর্থিত বিভিন্ন গোষ্ঠী।

আগ্রাসন চলছে গাজা উপত্যকায়। অথচ ৭ অক্টোবর থেকে ইসরায়েলের সাথে অঘোষিত যুদ্ধে জড়িয়ে গেছে লেবাননের হিজবুল্লাহ। এরপরই লোহিত সাগরে সরব ইয়েমেনের হুতি বিদ্রোহীরাও। একের পর এক জাহাজে হামলা আর ছিনতাইয়ের মধ্য দিয়ে পশ্চিমাদের কাছে হয়ে উঠেছে মূর্তিমান আতঙ্ক।

ফলে দু’পক্ষের সমর্থকদের অনানুষ্ঠানিক রণক্ষেত্র হয়ে উঠেছে লোহিত সাগর। অঞ্চলটিতে চলা বহুজাতিক টহলে গেলো কয়েকদিনেই হয়েছে হুতি হামলা। মোক্ষম জবাব দিতে ছাড়েনি যুক্তরাষ্ট্রও।

হুতি বিদ্রোহীদের মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেন, ইসরায়েলি জাহাজ রুখতে টহলরত যোদ্ধাদের ঠেকাতেই মার্কিন শত্রুদের এই হামলা। ফিলিস্তিনকে সমর্থন করার দায়ে আমাদের বিরুদ্ধে এই সন্ত্রাসবাদ চালানো হচ্ছে। মার্কিন এই কার্যক্রমে যুক্ত না হতে বাকি দেশগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি। এই পদক্ষেপ সবার জন্য ভয়াবহ পরিণতি বয়ে আনতে পারে।

ইসরায়েল ও পশ্চিমাদের পাল্টা হুঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিনের অন্যতম মিত্র ইরানও। লোহিত সাগরের নৌ রুট পুরোপুরি বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে রঈসি প্রশাসন।

পরিস্থিতি যখন ঘোলাটে, সেসময় আগুনে ঘি ঢাললো পশ্চিমা গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন। ব্রিটিশ সরকারের সূত্রের বরাতে জানানো হয়, ওয়াশিংটন, লন্ডন এবং আরও একটি ইউরোপীয় দেশ শিগগিরই হুতি অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালাবে। বিশ্লেষকদের আশঙ্কা, এরমাধ্যমে আঞ্চলিক সংঘাত পুরোদমে বিস্তার ঘটাতে চলেছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply