মালয়েশিয়ায় ই-পাসপোর্ট ও ভিসা আবেদন কেন্দ্রের ‘কল সেন্টার’ উদ্বোধন

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় চালু হয়েছে ই-পাসপোর্ট ও ভিসা আবেদন কেন্দ্রের কল সেন্টার। সহজে ও স্বল্প সময়ে ই-পাসপোর্ট এবং ভিসা সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন এ উদ্যোগ নিয়েছে। শুক্রবার (৫ জানুয়ারি) কুয়ালালামপুরে সাউথগেট কমার্শিয়াল সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি কল সেন্টারটির উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মন্ত্রীর পক্ষে হাইকমিশনার মো. শামীম আহসান ফিতা কাটেন । এ সময় সার্ভিসের জন্য চুক্তিবদ্ধ আউটসোর্সিং প্রতিষ্ঠান ‘এক্সপ্যাট সার্ভিসেস লিমিটেড’ (ইএসএল) কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক গিয়াসউদ্দিন আহমেদ, প্রবাসী ‍মিডিয়াকর্মীসহ বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

‘কল সেন্টার’ চালুর জন্য হাইকমিশনকে ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্র মন্ত্রী বলেন, প্রবাসীদের সেবা ও কল্যাণ নিশ্চিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী-বান্ধব নীতি অনুসরণ করছেন। এ লক্ষ্যে ৩০ ডিসেম্বরকে জাতীয় প্রবাসী দিবস ঘোষণা করেছে সরকার। মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন ১২ লক্ষাধিক প্রবাসীদের পাসপোর্টসহ অন্যান্য সেবা এবং বিদেশীদের ভিসা সেবা প্রদান করে আসছে। এর মাধ্যমে সেবার মান আরও বাড়বে। পরে মন্ত্রী ভার্চুয়ালি সার্ভিস সেন্টারটির সবকিছু পর্যবেক্ষণ করেন।

মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রবাসী-বান্ধব নীতি ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ধারাবাহিকতায় কল সেন্টার চালু হলো। শীঘ্রই ই-পাসপোর্ট ও ভিসা প্রদান কার্যক্রম চালু হবে।

ই-পাসপোর্ট ইস্যুর ক্ষেত্রে আবেদন ফরম পূরণ, স্ক্যান ও বায়োমেট্রিকসহ আবেদনের সকল কার্যক্রম ইএসএল সম্পন্ন করবে। হাইকমিশন মালয়েশিয়ার পোস্টাল বিভাগের মাধ্যমে পাসপোর্ট বিতরণ নিশ্চিত করবে।কুয়ালালামপুরের জালান দুয়া-চান শো লিনে (সিটি সেন্টারের পাশে ) প্রায় ১৪ হাজার বর্গফুটের ভবন ভাড়া নিয়ে ‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টার’ হিসেবে সুসজ্জিত করেছে হাইকমিশন। ৪৫ টি সার্ভিস কাউন্টারও স্থাপন সম্পন্ন হয়েছে।  

কল সেন্টারের টেলিফোন নম্বর: 0392120267, সোম থেকে শুক্রবার সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত পাসপোর্ট ও ভিসার বিষয়ে এ নম্বরে কল করে পরামর্শ নেয়া যাবে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply