ইউক্রেনে উত্তর কোরিয়ার তৈরি মিসাইল ছুড়েছে রাশিয়া, প্রমাণ মিললো গবেষণায়

|

রাশিয়া উত্তর কোরিয়ার তৈরি মিসাইল দিয়ে হামলা চালিয়েছে, যুক্তরাষ্ট্রের করা এমন অভিযোগের সত্যতা মিলেছে বিশেষজ্ঞদের গবেষণায়। ২ জানুয়ারি ইউক্রেনের খারকিভে মস্কোর ছোড়া এক ব্যালিস্টিক মিসাইলের ছবি ও ভিডিও গবেষণা করে এ তথ্য নিশ্চিত করেন এক ডাচ গবেষক। জানা যায়, রাশিয়ার ছোড়া ওই মিসাইলের গঠন ও ডিজাইনে ব্যাপক মিল আছে পিয়ংইয়ংয়ের মিসাইলের সাথে।

ডাচ বিশেষজ্ঞ জুস্ট ওলেইম্যানস বলেন, ইউক্রেনে আগে ছোড়া মিসাইলগুলোর মতো নয় এটি। বেশ কয়েকটি ছবি ও ভিডিও পর্যবেক্ষণ করে আমরা দেখেছি উত্তর কোরীয় মিসাইলের সাথে এর গঠন প্রায় হুবহু মিলে যায়। ইঞ্জিন থেকে শুরু করে খুব ছোটো ছোটো ডিটেইলগুলোতেও হুবহু মিল পেয়েছি আমরা।

একই ধরনের কথা বলেছেন যুক্তরাষ্ট্রের অস্ত্র বিশেষজ্ঞ জেফরি লিউইশও। তিনি বলেন, খারকিভে পাওয়া মিসাইলটির সাথে ব্যাপক সাদৃশ রয়েছে উত্তর কোরিয়ার ‘কেএন টুয়েন্টি থ্রি’ নামক ক্ষেপণাস্ত্রের। এর গঠন রাশিয়ার মিসাইলগুলোর মতো নয়। বরং উত্তর কোরিয়ায় এটি বহুল পরিচিত। তাই নিশ্চিতভাবেই বলা যায়, এই মিসাইল রাশিয়ার নিজস্ব নয়।

পারমাণবিক বোমা পরীক্ষা করায় ২০০৬ সাল থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞায় রয়েছে উত্তর কোরিয়া। এদিকে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া। তাই উত্তর কোরিয়ার অস্ত্র ব্যবহার করা রাশিয়ার জন্য কতটা নৈতিক তা নিয়েও প্রশ্ন উঠছে।

রাশিয়ার এসব কার্যক্রম জাতিসংঘের নীতির লঙ্ঘন, এমন মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। ইরানের কাছ থেকে অস্ত্র সহায়তা নেয়ারও অভিযোগ উঠেছে। তবে বরাবরের মতোই ওয়াশিংটনের এ অভিযোগ অস্বীকার করেছে পুতিন প্রশাসন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply