রাজশাহীতে বেড়েছে শীতের দাপট

|

রাজশাহী করেসপনডেন্ট:

গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে শীতের দাপট বেড়েছে রাজশাহীতে। গত তিন দিনেই তাপমাত্রা কমেছে অন্তত ৩ ডিগ্রী সেলসিয়াস। আবহাওয়া দফতর বলছে, রাজশাহীতে এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গতকাল। যা ছিল ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

রোববারও (১৪ জানুয়ারি) ঘন কুয়াশায় মুড়ে আছে রাজশাহী। গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৯৬ শতাংশ। আর বেলা ১২ টায় তাপমাত্রা ১৪ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। আর বাতাসের আর্দ্রতা ছিলো ৮৫ শতাংশ।

এর আগে এই জেলায় ১০ এর নিচে নামেনি তাপমাত্রা! তবে এমন অবস্থা আরও কয়েকদিন থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী দুইদিন মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে এই জেলায়। ঘন কুয়াশার সাথে পশ্চিম-উত্তর থেকে প্রবাহিত বাতাসের গতি বাড়বে। অন্যদিকে আগামী ১৮ ও ১৯ জানুয়ারি গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে।।

এদিকে শীত আর ঘন কুয়াশায় উত্তরের হিমেল হাওয়ায় কাতর হয়ে পড়েছে এ অঞ্চলের মানুষ। বিশেষ করে বিপদে পড়েছে খেটে খাওয়া মানুষজন। সকাল থেকে বাইরে বেরিয়েও অনেকে কাজ পাচ্ছেন না বলে জানিয়েছেন প্রতিবেদককে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেও বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা। চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন, এই শীতে শিশু ও বয়স্কদের আলাদা যত্ন নেয়ার। বিশেষ করে শ্বাসকষ্ট নিয়ে শিশু ও বয়স্করা ভর্তি হচ্ছে হাসপাতালে। এক্ষেত্রে ভিটামিন সি এবং প্রোটিন জাতীয় খাবার বেশি বেশি খাবার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

অন্যদিকে, রাজশাহী জেলায় শীতার্ত মানুষের জন্য শীতবস্ত্র নিয়ে এগিয়ে এসেছে বেশ কিছু সেচ্ছাসেবী সংগঠন। এছাড়া রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে সরকারি ভাবে ৯টি উপজেলার ৭২ ইউনিয়ন, ১৪টি পৌরসভা ও রাজশাহী নগরীর ৩০টি ওয়ার্ডে মোট ৬৩ হাজার ৩২০টি কম্বল দেওয়া হচ্ছে। যা চাহিদার তুলনায় খুবই অপ্রতুল। তাই শীত থেকে বাঁচতে নিম্নআয়ের মানুষজন অনেকে খড়কুটো জ্বালিয়েই শীত নিবারণের চেষ্টা করছেন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply