যুদ্ধের কারণে ব্যাপক শ্রমিক সংকটে ইসরায়েল

|

তেল আবিবের একটি নির্মাণাধীন সাইট। ইসরায়েল সরকার বলেছে, ফিলিস্তিনি শ্রমিকদের দেশে প্রবেশে বাধা দেওয়া অব্যাহত রাখবে। ছবি: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

যুদ্ধের কারণে ব্যাপক শ্রমিক সংকটে ইসরায়েল। যুদ্ধ শুরুর পর থেকেই ফিলিস্তিনি শ্রমিকরা কাজে না আসায় দেখা দিয়েছে এই সংকট। পাশাপাশি বিভিন্ন পেশায় নিয়োজিত দেশটির কয়েক লাখ রিজার্ভ সেনা বর্তমানে ব্যস্ত লড়াইয়ের ময়দানে। এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, যুদ্ধের আতঙ্কে আতঙ্কিত হয়ে দেশ ছেড়েছেন কয়েক হাজার প্রবাসী শ্রমিক। এমন পরিস্থিতিতে ধার-দেনায় জর্জরিত হয়ে পড়েছে দেশটির নির্মাণ খাত। বন্ধ হবার পথে রিয়েল এস্টেট কোম্পানিগুলো। বন্ধ হয়ে গেছে অন্তত ৫০ শতাংশ ভবনের কাজ। ব্যাহত হচ্ছে কৃষি, স্বাস্থ্যসহ অন্যান্য খাতের কার্যক্রমও।

দেশটির শ্রমিক সংকটের বড় কারণ রিজার্ভ সেনাদের যুদ্ধে যোগদান। যাদের মধ্যে প্রায় সাড়ে ৩ লাখই নির্মাণ শ্রমিক।
যুদ্ধ শুরুর পর থেকে ১ লাখ ৮০ হাজার ফিলিস্তিনিও কাজে আসছে না। তাছাড়া দেশে ফিরে গেছেন ২৩ হাজার প্রবাসী কর্মীও।

শ্রমিক সংকটে ইসরায়েলে বাড়ছে অর্থনৈতিক চাপ। অর্থ মন্ত্রণালয়ের তথ্যানুসারে, শুধু ফিলিস্তিনিরা কাজে না আসায় প্রতিদিন প্রায় ৮শ’ ৩০ মিলিয়ন ডলার লোকসান গুণতে হচ্ছে তেল আবিবকে। এরই মধ্যে ১০৬ মিলিয়ন ডলারের বেশি দেনায় পড়েছে রিয়েল এস্টেট কোম্পানীগুলো।

দ্রুত নির্মাণখাত পুরোপুরি সচল না হলে বড় অর্থনৈতিক বিপর্যয় ঘটবে বলে শঙ্কা- দেশটির অর্থনীতিবিদদের। সংকট কাটাতে তাই ভারত, চীনসহ বিভিন্ন দেশ থেকে প্রায় ৭০ হাজার শ্রমিক নিয়োগের পরিকল্পনা করেছে দেশটি।

উল্লেখ্য, গেলো বছর ভারতের সাথে এক চুক্তি হয় ইসরায়েলের। চুক্তির আওতায় নির্মাণ ও স্বাস্থ্যখাতে দেশটির ৪২ হাজার শ্রমিক নিয়োগ দেবে তেল আবিব।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply