আইসিজের রায়ে সবগুলো বিষয়ের বিপক্ষে ভোট দিয়ে বিতর্কে উগান্ডার বিচারক

|

জুলিয়া সেবুটিন্ডে। ছবি: আল জাজিরা।

গাজায় ইসরায়েলের গণহত্যা ইস্যুতে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)’র সবগুলো নির্দেশনায় ইসরায়েলের পক্ষে অবস্থান নিয়ে আলোচনার জন্ম দিয়েছেন উগান্ডার বিচারক জুলিয়া সেবুটিন্ডে। শুক্রবার (২৬ জানুয়ারি) এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার নেদারল্যান্ডসের শহর হেগে অবস্থিত জাতিসংঘের শীর্ষ আদালতে ভোটাভুটিতে অংশ নেন আইসিজে’র বিচারকরা। বিচারক প্যানেলের ১৫ জন ভোট দিয়েছেন নির্দেশনার পক্ষে। বিপক্ষে ছিলেন ২ জন। দুজনের মধ্যে একজন সবগুলো বিষয়ের বিপক্ষে অবস্থান জানিয়েছেন। আরেকজন দুটি বিষয়ের সঙ্গে একমত পোষণ করেছিলেন। বিচারক প্যানেলের সদস্যদের মধ্যে ইসরায়েলের আহারন বারাক এবং উগান্ডার জুলিয়া সেবুটিন্ডে বিপক্ষে ভোট দিয়েছেন।

আইসিজের বিচারক প্যানেলের প্রেসিডেন্টের পদে আছেন যুক্তরাষ্ট্রের নাগরিক জোয়ান ডানেহিউ। আর ভাইস প্রেসিডেন্ট হিসেবে আছেন রাশিয়ার কিরিল গেভোরজিয়ান।

বিচারক প্যানেলের ১৩ জন স্থায়ী সদস্য আছেন ১৩টি দেশ থেকে। দেশগুলো হচ্ছে স্লোভাকিয়া, ফ্রান্স, মরোক্কো, সোমালিয়া, চীন, উগান্ডা, ভারত, জ্যামাইকা, লেবানন, জাপান, জার্মানি, অস্ট্রেলিয়া ও ব্রাজিল। এদের সঙ্গে এই মামলায় অ্যাডহক হিসেবে বিচারক প্যানেলে মামলার বাদী দক্ষিণ আফ্রিকা ও বিবাদী ইসরায়েল থেকে একজন করে দুজন যুক্ত হয়েছিলেন।

জুলিয়া কেন এমন মনোভাব পোষণ করছেন, তা নিয়ে চলছে বিশ্লেষণ আলোচনা। প্রথম আফ্রিকান নারী হিসেবে ২০১২ সালে আন্তর্জাতিক বিচার আদালতের বিচারক প্যানেলের সদস্য হন জুলিয়া। বর্তমানে দ্বিতীয় দফায় এই দায়িত্ব পালন করছেন তিনি।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply