পাকিস্তানে প্রধানমন্ত্রীত্ব ভাগাভাগির আলোচনা নওয়াজ-বিলাওয়ালের

|

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার গঠনের পথে। তবে জোট সরকারের প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে দল দু’টি এখনও সমঝোতায় পৌঁছাতে পারেনি। পিপিপি শর্ত দিয়েছে, দলটির প্রধান বিলাওয়াল ভুট্টোকে প্রধানমন্ত্রী করলে তবেই তারা পিএমএল-এনকে সমর্থন দেবে।

এদিকে পিএমএল-এন প্রধান নওয়াজ শরীফও প্রধানমন্ত্রীত্ব ছাড়তে নারাজ। তবে সবশেষ জানা গেছে, নওয়াজ ও বিলাওয়াল প্রধানমন্ত্রীত্ব ভাগাভাগির সিদ্ধান্ত নিয়েছেন। আর এমন খবর দিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভি।

খবরে জানানো হয়, আগামী পাঁচ বছরের জন্য সরকার গঠনে সম্মত হয়েছেন পিএমএল-এন ও পিপিপি নেতারা। আর এই পাঁচ বছরের মধ্যে তিনবছর পিএমএল-এন এবং দুই বছর পিপিপির প্রার্থী প্রধানমন্ত্রী থাকবেন। রোববার রাতেই এ নিয়ে দুই দলের মধ্যে আলোচনা হয়েছে বলে পাকিস্তানের গণমাধ্যমের খবরে উঠে এসেছে।

আলোচনার পর এক যৌথ বিবৃতিতে জানানো হয়, ‘পাকিস্তানকে বাঁচাতে’ দু’পক্ষই সম্মত হয়েছে। তবে প্রধানমন্ত্রীত্ব নিয়ে কোনো সুরাহা হয়েছে কিনা সেবিষয়টি স্পষ্ট করেনি কোনো পক্ষই।

নওয়াজ শরীফের দল পিএমএল-এনের পক্ষ থেকে সোমবার (১২ ফেব্রুয়ারি) জানানো হয়, প্রস্তাবনার বিষয়টি খতিয়ে দেখছে দুই দলই।

তবে, ধারণা করা হচ্ছে ২ বছরের জন্য প্রধানমন্ত্রী হতে পারেন পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো। তবে পিএমএল-এনের পক্ষ থেকে নওয়াজ শরীফ নাকি তার ভাই শাহবাজ শরীফকে প্রধানমন্ত্রী করা হবে সে বিষয়ে এখনও কোনো আভাস মেলেনি।

উল্লেখ্য, পাকিস্তানের রাজনীতিতে পদ ভাগাভাগির নজির অবশ্য পুরনো। ২০১৩ সালে বেলুচিস্তানে প্রাদেশিক সরকার গঠনের সময় ন্যাশনাল পার্টির সাথে ক্ষমতা ভাগাভাগি করেছিলেন নওয়াজ শরিফ। সেবার আড়াই বছর করে মুখ্যমন্ত্রী পদটি ভাগ করে নিয়েছিল দুই দল।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply