জাতিসংঘ ও বাংলাদেশ দূতাবাসের যৌথ উদ্যোগে ভিয়েনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

|

জাকির হোসেন সুমন:

অস্ট্রিয়ার ভিয়েনায় জাতিসংঘ ও বাংলাদেশ দূতাবাসের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে উপস্থিত ছিলেন বিশ্বের প্রায় ৮০টি দেশের রাষ্ট্রদূত ও দূতাবাসের প্রতিনিধিগণ।

ইউএনআইএস’র পরিচালক মার্টিন নেসিরকির সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি আসাদ আলম সিয়াম। অনুষ্ঠানের শুরুতে কয়েকটি দেশের রাষ্ট্রদূতকে সাথে নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। পরে অন্যান্যরাও করেন পুষ্পস্তবক অর্পণ।

এরপর সংক্ষিপ্ত বক্তব্য দেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ জাতিসংঘ প্রতিনিধিরা। বক্তারা ভাষাগত বৈচিত্র্য ও বহুভাষিকতা উদযাপনে অনুষ্ঠানটি আয়োজনের জন্য ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের প্রতি তাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। বক্তারা আরও শান্তিপূর্ণ, সহনশীল ও অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে ভাষা ও সংস্কৃতির ভ্রাতৃত্বের গুরুত্ব তুলে ধরেন। বক্তব্য শেষে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

অত্যন্ত ভাবগাম্ভীর্যের সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। বিগত বছরগুলোতে বাংলাদেশ দূতাবাসের একক উদ্যোগে অনুষ্ঠানটি পালিত হতো। এবার জাতিসংঘের সরাসরি সংশ্লিষ্টতা থাকায় প্রবাসী বাংলাদেশীসহ বিভিন্ন দেশের শীর্ষ কূটনীতিক উপস্থিত ছিলেন।

এসময় অল ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক মিজানুর রহমান শ্যামলসহ প্রমুখ উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও ইউরো বাংলা টাইমসের সম্পাদক কবির আহমেদ, অস্ট্রিয়া বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ আনিসুজ্জামান, সাধারণ সম্পাদক মীর সালাউদ্দিন তরুণ, বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রিয়ার সভাপতি রবিন মোহাম্মদ আলীসহ আরও অনেকে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply