ঘানার পার্লামেন্টে সমকামী বিরোধী আইন পাস

|

আফ্রিকার দেশ ঘানার পার্লামেন্টে সমকামী বিরোধী আইন পাস হয়েছে। দেশটির প্রধান দুটি রাজনৈতিক দলই এই নতুন আইনে সম্মতি জানিয়েছে। তবে প্রেসিডেন্ট নানা আকুফো-এড্ডো স্বাক্ষর করার পরই এটি কার্যকর হবে।

এই আইনে বলা হয়েছে, কেউ যদি সমকামী হিসেবে চিহ্নিত হয় তাহলে তাকে ছয় মাস থেকে তিন বছরের কারাদণ্ড দেয়া হবে। এছাড়া কোনো সংগঠন কিংবা সমকামিতার প্রচার, পৃষ্ঠপোষকতায় কেউ যুক্ত থাকলে তাকেও দেয়া হবে তিন থেকে পাঁচ বছরের কারাদণ্ড।

পূর্ব আফ্রিকার দেশগুলো আগে থেকেই সমকামী বিরোধী। এ বিষয়ে তাদের সামাজিক ও রাষ্ট্রীয় অবস্থান শক্ত। ঘানাও একই পন্থায় সেটিকে সমর্থন দিল। খবর আল জাজিরার।

এদিকে, বিলটির বিষয়ে নিন্দা জানিয়েছে বিগ-১৮ নামে দেশটির একটি মানবাধিকার জোট। কিছু আইনজীবীও বিলটির বিরুদ্ধে অবস্থান নেন। সংগঠনটির সদস্য তাকিওয়া মানুহ বলেছেন, আপনি একজন ব্যক্তির পরিচয়কে অপরাধী হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবেন না। বিলটি মানবাধিকার লঙ্ঘন করেছে। বিলটিতে সম্মতি না দেয়ার জন্য আমরা রাষ্ট্রপতিকে প্রস্তাব দিতে চাই।

উল্লেখ্য, ২০২১ সালের জানুয়ারিতে ঘানার রাজধানী আক্রাতে একটি এলজিবিটিকিউ+ সেন্টার খোলা হয়। ওই সময় সাধারণ মানুষ প্রতিবাদ করলে এটি বন্ধ করে দেয়া হয়।

দেশটির প্রেসিডেন্ট নানা আকুফো-এড্ডো এর আগে জানিয়েছিলেন, ঘানার বেশিরভাগ মানুষ যদি এই আইনের পক্ষে রায় দেন, তাহলে এ সংক্রান্ত আইনে তিনি সম্মতি জানাবেন।

/এমএইচআর/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply