গাজায় অস্ত্রবিরতির প্রস্তাবে কেন চীন-রাশিয়ার ভেটো?

|

গাজায় অস্ত্রবিরতি ইস্যুতে বেশ কিছুদিন ধরেই তোড়জোড় চলছিল মধ্যস্ততাকারী দেশগুলোর মধ্যে। শুক্রবার, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সেই ইস্যুতেই একটি খড়সা প্রস্তাব তোলে যুক্তরাষ্ট্র। তবে স্থায়ী সদস্য রাশিয়া আর চীনের ভেটোতে এবারও পাস হয়নি তা।

জাতিসংঘে প্রস্তাবে বলা হয়, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর করবে ইসরায়েল। অনুমতি দেবে পর্যাপ্ত পরিমাণ ত্রাণ প্রবেশের। বিনিময়ে, ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেবে হামাস। প্রশ্ন উঠছে, লাখ লাখ মানুষের প্রাণ বাঁচাতে যুদ্ধবিরতির যে প্রস্তাব উত্থাপন করলো যুক্তরাষ্ট্র- তাতে কেন ভেটো দিলো চীন-রাশিয়া?

যুক্তরাষ্ট্রের তোলা এ প্রস্তাব নেহাতই ভণ্ডামি ছাড়া আর কিছু নয়, এমন মন্তব্য করেছে চীন ও রাশিয়া। তাদের অভিযোগ, প্রস্তাবটিতে প্রাধান্য পায়নি মানবিক দিক, বরং এতে অতিমাত্রায় রাজনীতিকরণের ছাপ স্পষ্ট। দাবি, যুদ্ধবিরতির বিষয়ে রয়েছে অস্পষ্টতা, ভারসাম্যহীনতা।

রুশ প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া তার বক্তব্যে বলেন, এটা যুক্তরাষ্ট্রের ভণ্ডামি ছাড়া আর কিছু নয়। প্রস্তাবটিতে কার্যত ইসরায়েলকে রাফায় হামলা চালানোর ব্যাপারে ‘সবুজ সংকেত’ দেয়া হয়েছে। এই প্রস্তাব পাস হলে যা ইচ্ছা তাই করার অবাধ ক্ষমতা পাবে নেতানিয়াহু প্রসাশন। পরিণতিতে আরও ধ্বংসযজ্ঞ ও উচ্ছেদ সইতে হবে হবে গাজাবাসীদের।

অপরদিকে চীনা প্রতিনিধি ঝং জুন বলেন, লাখ লাখ মানুষের জীবন বাঁচাতে জন্য যুদ্ধবিরতি একটি মৌলিক পূর্বশর্ত। কিন্তু যুক্তরাষ্ট্রের উত্থাপিত খসড়ায় দেখা যায়, এর জন্য বিভিন্ন শর্ত জুড়ে দেয়া হয়েছে। খসড়াটি অন্যান্য অনেক দিক থেকেও ভারসাম্যহীন। গাজাবাসীর করুণ পরিস্থিতি বন্ধের চেয়ে ইসরায়েলকে আরও আগ্রাসী হওয়ার পথ বাতলে দেয়া হয়েছে এতে।

রাজনৈতিক মতানৈক্যের কারণেই যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়েছে চীন-রাশিয়া- পাল্টা অভিযোগ করছে যুক্তরাষ্ট্র। তাদের ভাষ্য, যেভাবেই হোক যুক্তরাষ্ট্রের পরাজয় চায় তারা। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা জন কিবরি বলেন, পরিষদের বেশিরভাগ সদস্যই রেজ্যুলেশনের পক্ষে ভোট দিল। কেবল রাশিয়া আর চীন এর বিরোধিতা করল। এতে অবশ্য অবাক হইনি। আমেরিকা প্রস্তাব করেছে এমন যেকোনো জিনিসই বিনা যাচাইয়ে বাতিল করে দেবে এই দুই রাষ্ট্র। হোক তা যতই ভালো।এর আগে জাতিসংঘের

নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে আরও তিনটি প্রস্তাব উত্থাপন করেছিল বিভিন্ন দেশ; যার সবগুলোতেই ভেটো দিয়েছিলো যুক্তরাষ্ট্র।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply