কোপা আমেরিকার আগে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন কাভানি

|

ফাইল ছবি

কোপা আমেরিকার পর্দা উঠতে বাকি রয়েছে আর মাত্র কয়েকদিন। এরই মধ্যে আন্তর্জাতিক ফুটবল বিদায় জানিয়ে দিলেন উরুগুয়ের সেন্টার ফরওয়ার্ড এডিনসন কাভানি। ফলে ৩৭ বছরেই ক্যারিয়ার থামলো উরুগুয়ের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা কাভানির।

২০১১ সালে সবশেষ কোপা আমেরিকা জিতেছিল উরুগুয়ে। চ্যাম্পিয়ন ওই দলের সদস্য ছিলেন কাভানি। জাতীয় দলের জার্সিতে সবশেষ ২০২২ সালের কাতার বিশ্বকাপে দেখা গেছে কাভানিকে। তবে গত বছরের মে’তে মার্সেলো বিয়েলসা উরুগুয়ের কোচ হয়ে আসার পর থেকে এখন পর্যন্ত একবারও কাভানিকে দলে ডাকেননি বিয়েলসা।

কোপা আমেরিকার জন্য এখনও চূড়ান্ত দল ঘোষণা না করেননি বিয়েলসা। গত সপ্তাহে কোপার জন্য প্রাথমিক দল ঘোষণা করেছেন তিনি। সেখানে জায়গা হয়েছিল কাভানির। চূড়ান্ত স্কোয়াডে হয়তো জায়গা পাবেন না- এমন আন্দাজ করতে পেরেই হয়তো দল ঘোষণার আগেই বিদায় জানালেন জাতীয় দলকে।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে দেয়া এক বিবৃতিতে অবসরের ঘোষণা দিয়ে কাভানি লিখেছেন, উরুগুয়ে দলের সঙ্গে ভ্রমণটা আমার জীবনের সবচেয়ে বড় পুরস্কার। উরুগুয়ে দল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। তবে সবসময় প্রিয় দলকে অনুসরণ করবো, তখনও আমার হৃদয় কাঁপবে। এই সুন্দর জার্সিটি পরে মাঠে নামার সময় যেমন হতো।

ইউরোপের অধ্যায় শেষ করে গত জুলাইয়ে আর্জেন্টিনার বিখ্যাত ক্লাব বোকা জুনিয়র্সে নাম লেখান কাভানি। ক্লাবটির সঙ্গে এ বছরের ডিসেম্বর পর্যন্ত চুক্তি আছে কাভানির।

উল্লেখ্য, ২০০৮ সালে উরুগুয়ের জার্সিতে অভিষেক হয় এডিনসন কাভানির। জাতীয় দলের হয়ে খেলেছেন ১৩৬ ম্যাচ। যা উরুগুয়ের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ। দেশের জার্সিতে করেছেন ৫৮ গোল। করিয়েছেন আরও ১৭টি। উরুগুয়ের হয়ে তার চেয়ে বেশি গোল আছে কেবল লুইস সুয়ারেজের। দেশের জার্সিতে ৪টি বিশ্বকাপ, ১টি ফিফা কনফেডারেশনস কাপ ও ৫টি কোপা আমেরিকায় অংশ নিয়েছেন কাভানি। ক্লাব ক্যারিয়ারে নাপোলি, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড ও ভ্যালেন্সিয়ার হয়েও খেলেছেন এই ফরোয়ার্ড।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply