ফরিদপুরের ভাঙ্গায় রাসেলস ভাইপার, আতঙ্কে এলাকাবাসী

|

ভাঙ্গা (ফরিদপুর) করেসপনডেন্ট:

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নাসিরাবাদ এলাকার জিক্কার মোড় আড়িয়াল খাঁ নদীর পাড়ে রাসেলস ভাইপার প্রজাতির সাপের দেখা মিলেছে। বুধবার (১৯ জুন) সকালে স্থানীয়রা সাপটি দেখে মোবাইলে ভিডিও ধারণ করে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছেড়ে দিলে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। 

এর আগে, গত মঙ্গলবার (১৮ জুন) রাতে ভাঙ্গার সিমান্তবর্তী আড়িয়াল খাঁ ব্রিজ এলাকা থেকে রাসেলস ভাইপার নামের আরেকটি সাপ মেরে ফেলে স্থানীয়রা। 

স্থানীয়রা জানায়, ফরিদপুরের চর অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় ইদানীং রাসেলস ভাইপারের দেখা মিলছে। নতুন করে ভাঙ্গায়ও দেখা মিললো। মানুষ দেখলে অন্য সাপেরা পালিয়ে যাওয়ার চেষ্টা করলেও রাসেলস ভাইপার মানুষের দিকে তেড়ে এসে কামড় দেয়ার চেষ্টা করে। মাঝেমধ্যে সাপটি শব্দ করে ডাক দেয় বলেও জানান তারা। 

এ বিষয়ে ভাঙ্গা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অরুণ পাল জানান, রাসেলস ভাইপার যদি মানুষকে কামড় দেয় তাহলে বেশিরভাগ রোগী মারা যাবে। এই সাপের বিষ এতই বিষাক্ত যে, তৎক্ষণাৎ শরীরে ছড়িয়ে পড়ে প্রত্যেকটা অঙ্গ-প্রত্যঙ্গ অকেজো করে ফেলে। এ সাপ কামড় দিলে ভ্যাকসিন দেয়ার পরও রোগী মারা যাওয়ার সম্ভাবনা বেশী থাকে বলেও জানান তিনি ।

তিন আরও বলেন, এ প্রজাতির সাপ কামড় দিলে ২ ঘণ্টার মধ্যে ভ্যাকসিন দিতে হবে। ভ্যাকসিন দিতে না পারলে মৃত্যু নিশ্চিত। ভাঙ্গা হাসপাতালে সাপে কাটা রোগীদের ভ্যাকসিন আছে জানিয়ে তিনি বলেন, যদি কোনো ব্যক্তিকে সাপে কাটে বা কামড় দেয় তাকে যেন সাথে সাথে ভাঙ্গা হসপিটালে নিয়ে আসা হয়।

/এমএইচ 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply