রাতে স্পেন-ইতালির হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষা

|

‘ইউরো ২০২৪’ আসরের প্রথম হাইভোল্টেজ ম্যাচে আজ রাতে মুখোমুখি হচ্ছে স্পেন ও ইতালি। ইউরোপের দুটি দলেরই রয়েছে আলাদা খেলার স্টাইল। স্পেন পরিচিত তাদের পাসিং ফুটবলের জন্য। অন্যদিকে, ডিফেন্সের জন্য বিখ্যাত ইতালি। তবে সময়ের সাথে সাথে দুটি দলই তাদের খেলার ধরন পরিবর্তন করেছে।

বিশেষ করে স্পেন। পজেশন ধরে রেখে ছোট ছোট পাসের টিকি-টাকা ফুটবলে প্রতিপক্ষের পরিকল্পনা ভেঙে দেয়ার কৌশল পরিবর্তন করেছে তারা। বল দখলে অতিরিক্ত মনেযোগী না হয়ে, স্পেন আরও বেশি মনেযোগী সোজাসুজি আক্রমণে।

অন্যদিকে, ডিফেন্সের নীতি থেকে সরে এসে আক্রমণাত্মক ফুটবল খেলতে শুরু করেছে ইতালি। তাই আজকের খেলায় অ্যাটাক- কাউন্টার অ্যাটাক দেখতে মুখিয়ে আছে ফুটবল প্রেমীরা।

‘ইউরো ২০২৪’-এ স্পেন ও ইতালি রয়েছে গ্রুপ-বি’তে। নিজেদের প্রথম ম্যাচে দুটি দলই জয় পেয়েছে। তাই আজকের ম্যাচ দুই দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ। কারণ- জিতলেই মোটামুটি পরের রাউন্ড নিশ্চিত। আজ জার্মানির পশ্চিমের শহর গেলসেনকিরশেনে’র ভেলটিনস আরিনায় মুখোমুখি হবে দু’দল। খেলা শুরুর বাংলাদেশ সময় রাত ১টায়।

এর আগে,  ২০০৮ ও ২০১২ সালের টানা দু’বার ইউরো চ্যাম্পিয়ন হয় স্পেন। অন্যদিকে, কোভিড মহামারীর মাঝে ২০২১ সালে মাঠে গড়ানো ইউরোয় চ্যাম্পিয়ন হয় ইতালি।

মুখোমুখি পরিসংখ্যানে ইতালির বিপক্ষে এগিয়ে তিনবারের ইউরোপ চ্যাম্পিয়নরা। ৩৬ বারের সাক্ষাতে স্প্যানিশদের জয় ১৪টি, হার ১০টি, বাকি ১২ ম্যাচ ড্র। ২০১২ ইউরোর ফাইনালে ইতালিকে ৪-০ গোলে গুঁড়িয়ে শেষবারের চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। পরের দুই আসরেও নকআউট পর্বে দেখা হয় দল দুটির।

২০১৬ আসরের শেষ ষোলোয় ২-০ গোলে ও গত আসরের সেমি-ফাইনালে টাইব্রেকারে জিতে ১২ বছর আগের ফাইনালে হারের ক্ষতে কিছুটা প্রলেপ দেয় ইতালিয়ানরা।

/এআই 

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply