নিজের শেষ কর্মদিবসে অবরুদ্ধ বুয়েটের উপাচার্য

|

শেষ কর্মদিবসে নিজ কার্যালয়ে অবরুদ্ধ হয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার। কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি, সিলেকশন গ্রেড ও সিনিয়র স্কেল গ্রেড সংক্রান্ত ২০১৫ সালের নীতিমালা বাতিলের জের ধরে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা তাকে অবরুদ্ধ করেন।

সোমবার (২৪ জুন) বিকেল থেকে উপচার্যের কার্যালয়ের সামনে বিক্ষোভ করছেন ৩ শতাধিক কর্মচারী। পরে ভিসির সাথে বৈঠকে বসেন কমর্কাচীরা। ২০১৫ সালের এই নীতিমালা বহালের আশ্বাসে আন্দোলন স্থগিত করেন তারা। দাবি না মানলে আবারও আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

পরে ভিসিকে পুলিশি পাহারায় তার বাসভবনে পোঁছে দেয়া হয়। গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের এক অফিস আদেশে বলা হয়, গত বছরের ১৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ফাইনান্স কমিটির ৫৫তম অধিবেশনের প্রস্তাব অনুযায়ী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের ৫৪০তম সভায় ওই দিনের পরবর্তী সময়ে ২০১৫ সালের নীতিমালার মাধ্যমে যেসব কর্মকর্তা-কর্মচারী পদোন্নতি, সিলেকশন গ্রেড ও সিনিয়র স্কেল প্রাপ্যতার জন্য বিবেচিত হবে না। সেক্ষেত্রে এসব সুবিধা প্রদানে সরকারি ও সরকারি মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদিত অর্গানোগ্রাম প্রযোজ্য হবে।

এই আদেশের পরই ক্ষোভে ফুঁসে ওঠেন কর্মকর্তা-কর্মচারীরা। তাদের অভিযোগ, ছয় মাস আগে নেয়া সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন ইচ্ছা করেই তাদের জানায়নি। আজ ভিসির শেষ কর্মদিবস, তাই তিনি বাধ্য হয়ে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। কিন্তু তাদের জন্য কোনো ধরনের বিকল্প নীতিমালা করা হয়নি। এই সিদ্ধান্তের কারণে বৈষম্য বাড়বে।

২০১৯ সালে আবরার হত্যার পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তখনকার ভিসি সাইফুল ইসলাম সরে গেলে দায়িত্ব পান ড. সত্যপ্রসাদ মজুমদার।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply