এশিয়ার নতুন কোভিড হটস্পট ইন্দোনেশিয়া

|

ছবি: সংগৃহীত

দৈনিক করোনা সংক্রমণের হিসাবে ভারতকে টপকে গেল ইন্দোনেশিয়া। টানা দ্বিতীয় দিনের মতো সংক্রমণের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। মঙ্গলবার (১৩ জুলাই) দেশটিতে ৪৭ হাজার ৮৯৯ জন আক্রান্ত হয়েছেন। আর বুধবার (১৪ জুলাই) নতুনভাবে রেকর্ড সংখ্যক ৫৪ হাজারের বেশি মানুষের দেহে মিললো ভাইরাসটি।

এই পরিসংখ্যানই ইঙ্গিত দিচ্ছে এশিয়ার নতুন কোভিড হটস্পট হয়ে উঠছে ইন্দোনেশিয়া। যার জন্য দায়ী করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট।

গত মাসেও ইন্দোনেশিয়ায় দৈনিক সংক্রমণ ১০ হাজারের নিচেই ছিল। কিন্তু জুলাইয়ের শুরু থেকেই বাড়তে শুরু করেছে সংক্রমণ। আর এখন তা প্রায় ৫০ হাজার ছুঁই ছুঁই।

এমন পরিস্থিতিতে উদ্বিগ্ন সেদেশের প্রশাসন। ইতোমধ্যেই অক্সিজেনের জোগান বাড়িয়ে করোনা চিকিৎসায় প্রাথমিক চেষ্টা শুরু হয়েছে।

দেশটির মন্ত্রী লুহুত পান্ডজাইতান জানিয়েছেন, দেশের প্রেসিডেন্ট জোকো উইডোডো সমস্ত মন্ত্রীকেই দেশের অক্সিজেন পরিস্থিতির দিকে কড়া নজর রাখার নির্দেশ দিয়েছেন। আমেরিকা, জাপান ও চীনের কাছ থেকে আমদানি করা হচ্ছে ৪০ হাজার টন তরল অক্সিজেন ও ৪০ হাজারের বেশি কনসেন্ট্রেটর।

শুধু অক্সিজেনই নয়, হাসপাতালগুলিতেও বেডের অভাব দেখা দিচ্ছে। বেশির ভাগ হাসপাতালের কোভিড ওয়ার্ডগুলি হিমশিম খাচ্ছে রোগীর চাপ সামাল দিতে গিয়ে। সেদিকেও নজর রেখেছে প্রশাসন।

এদিকে করোনার আলফা ও ডেল্টা স্ট্রেনের দাপট বেড়েছে ব্যাংককেও। সংক্রমণ ঠেকাতে থাইল্যান্ডের রাজধানীতে সোমবার (১২ জুলাই) থেকে কঠোর হয়েছে লকডাউন। পাশাপাশি আরও ৯টি প্রদেশেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply