গুগল ও টেলিগ্রামকে জরিমানা করলো রাশিয়া

|

ছবি: সংগৃহীত

সরকারি নির্দেশ সত্ত্বেও অবৈধ কনটেন্ট না সরানোয় গুগলকে ২০ লাখ রুবল বা ২৮ হাজার ডলার জরিমানা করেছে রাশিয়ান সরকার। পাশাপাশি ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামকে ৪০ লাখ রুবল জরিমানা করা হয়।

সোমবার (৮ নভেম্বর) রাশিয়ার মস্কোর একটি আদালত এই দুই প্রতিষ্ঠানকে জরিমানার আদেশ দেন।

রাশিয়ান সরকারের পক্ষ থেকে বলা হয়, গুগল ও টেলিগ্রামকে নির্দেশ দেয়া হয়েছিল তারা যেন বেআইনি কনটেন্ট সরিয়ে নেয়। তারা সেই নির্দেশ মানেনি। এছাড়া আরও দুইটি মামলার ক্ষেত্রে গুগল সময় চেয়েছে। আদালত তাদের ২৯ নভেম্বর পর্যন্ত সময় দিয়েছে।

গণমাধ্যম সূত্রে জানা যায়, গুগল, টেলিগ্রামকে পর্নোগ্রাফি, আত্মহত্যা, মাদক ব্যবহার এবং রাশিয়ার অভ্যন্তরীণ রাজনীতি সংক্রান্ত বেশকিছু লিংক ও পোস্ট ডিলেট করতে বলা হয়েছিলো। বারবার তাদের বলা হলেও সেগুলো সরিয়ে নেয়নি এই দুই প্রতিষ্ঠান।

আরও জানা যায়, শুধু গুগল বা টেলগ্রামই নয়, ফেসবুক, টিকটক, টুইটারের মতো বাকি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকেও টার্গেট করেছে রাশিয়ার নিয়ন্ত্রণকারীরা। টুইটারকে জরিমানা করার পরেও তাদের নিষিদ্ধ ঘোষণা করা বা অন্য শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুমকি দেয়া হচ্ছে। অভিযোগ, তারা বেআইনি কনটেন্ট দিচ্ছে। গত সপ্তাহে মস্কোর আদালত রায় দিয়েছে, ফেসবুকের কাছ থেকে ২কোটি ৬০ লাখ রুবল জরিমানা আদায় করার নির্দেশ দিয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply