লকডাউনে খাদ্যাভাবে চীনের যে শহরে ফের চালু প্রাচীন বিনিময় প্রথা

|

ছবি: সংগৃহীত।

চীনে চলমান করোনা ভাইরাসের একটি উপকেন্দ্র হলো জিয়ান শহর। সংক্রমণ বাড়ায় গত ২৩ ডিসেম্বর থেকে এই শহরে লকডাউন জারি করা হয়েছে। জরুরি প্রয়োজনেও বাড়ির বাইরে যেতে পারছেন না সেখানকার বাসিন্দারা। ফলে শহরটিতে দেখা দিয়েছে ভয়াবহ খাদ্য সংকট। খাবারের জন্য তাই প্রতিবেশীদের সাথে বিভিন্ন পণ্যের বিনিময়ে খাবার নিচ্ছেন তারা। খবর বিবিসির।

দেশটির স্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যমে উইবোতে এ নিয়ে একাধিক ভিডিও সামনে এসেছে। সেখানে দেখা গেছে, লোকজন বাঁধাকপির বিনিময়ে সিগারেট, আপেলের বিনিময়ে থালা-বাসন পরিষ্কারের লিকুইড ও সবজির বিনিময়ে স্যানিটারি প্যাড বিনিময় করছেন।

এমন আরেকটিতে ভিডিওতে দেখা যায়, একজন বাসিন্দা তার গেম খেলার একটি গ্যাজেটের বিনিময়ে ইন্সট্যান্ট নুডলসের একটি প্যাকেট এবং দু’টি স্টিমড বান নিচ্ছেন। চালের বিনিময়ে একটি স্মার্টফোন এবং ট্যাবলেট বিনিময় করেছেন আরও একজন। এভাবেই শহরের প্রায় সকলেই খাবারের বিনিময়ে বিভিন্ন পণ্য বিনিময় করছেন।

শহরের বাসিন্দারা বলছেন, সরকারের পক্ষ থেকে খাদ্য সামগ্রী দিয়ে সহায়তা করা হলেও পরিমাণে তা খুবই সামান্য। তা দিয়ে নিত্য খাদ্য চাহিদা পূরণ করা যাচ্ছে না। অন্যদিকে, অনেকে আবার অভিযোগ করেছেন, কোনো ধরনের সহায়তাই পাননি তারা।

সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের মতো চীনেও দ্রুত ছড়াচ্ছে করোনা। মহামারি রোধ করতে দেশটির সরকার লকডাউনসহ বিভিন্ন কঠোর পদক্ষেপ নিয়েছে। তবে লকডাউনের ব্যবস্থাপনা নিয়ে ব্যাপক অসন্তোষ প্রকাশ করছেন দেশটির জনগণ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply