২৪৪ বছর পর ক্যাপ্টেন কুকের জাহাজের ধ্বংসাবশেষ উদ্ধার

|

ছবি: সংগৃহীত

বিশ্ববিখ্যাত ব্রিটিশ নাবিক এবং বেশ কিছু নৌপথের আবিষ্কর্তা ক্যাপ্টেন জেমস কুকের জাহাজের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছেন অস্ট্রেলিয়ান ন্যাশনাল মেরিটাইম মিউজিয়ামের প্রত্নতাত্ত্বিকরা। তারা ধারণা করছেন, রোড আইল্যান্ডের উপকূলে নিউ পোর্ট হারবারে তাদের খুঁজে পাওয়া একটি জাহাজের ধ্বংসাবশেষই হলো ক্যাপ্টেন জেমস কুকের এইচএমএস এন্ডেভার, যা ২৪৪ বছর আগে ব্রিটিশরা ইচ্ছাকৃতভাবে ডুবিয়ে দিয়েছিল।

বেশ কয়েক বছর ধরেই রোড আইল্যান্ড উপকূলের আশেপাশে ২ বর্গমাইল এলাকার মধ্যে জাহাজডুবির জায়গাগুলোয় ক্যাপ্টেন কুকের জাহাজটি খুঁজে বের করার চেষ্টা করছে অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিটাইম প্রত্নতাত্ত্বিকরা। অস্ট্রেলিয়ার ন্যাশনাল মেরিটাইম মিউজিয়ামের প্রধান নির্বাহী কেভিন সাম্পশন গত বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) বলেন, আমি আনন্দের সাথে জানাচ্ছি যে, এটি খুব সম্ভবত অস্ট্রেলিয়ার সামুদ্রিক ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং বিতর্কিত জাহাজগুলির মধ্যে একটির চূড়ান্ত বিশ্রামস্থল।

ছবি: সংগৃহীত

রোড আইল্যান্ড মেরিন আর্কিওলজি প্রজেক্টের নির্বাহী পরিচালক ডি. কে. আব্বাস অবশ্য এমন সাফল্যের ব্যাপারে সংশয় জানিয়েছেন। তিনি বলেন, জাহাজডুবির ওয়েবসাইটে থাকা তথ্যাদির সাথে অনেক জায়গায় এই ধ্বংসাবশেষের মিল থাকলেও এটিই সেই আইকনিক জাহাজ কিনা, সে ব্যাপারে উপসংহারে পৌঁছানোর জায়গায় এখনও এসেছি বলে মনে হয় না। কারণ, অনেক প্রশ্নের জবাবই আমরা পাইনি; যা পেলে উল্টে যেতে পারে এই শনাক্তকরণের ফলাফল।

ক্যাপ্টেন কুকের জাহাজটি ১৭৬৪ সালে আর্ল অব পেমব্রোক থেকে যাত্রা শুরু করে। চার বছর পরে, ব্রিটেনের নৌবাহিনী এর নামকরণ করে এন্ডেভার এবং প্রশান্ত মহাসাগরে একটি বড়সড় বৈজ্ঞানিক যাত্রার জন্য জাহাজটিকে প্রস্তুত করা হয়। এরপর ১৭৬৮ থেকে ১৭৭১ সাল পর্যন্ত দক্ষিণ প্রশান্ত মহাসাগরে চলে এন্ডেভারের অনুসন্ধান। মূলত তাহিতিতে শুক্র গ্রহের ট্রানজিট রেকর্ড করার জন্যই প্রাথমিকভাবে এই সমুদ্রযাত্রা পরিচালিত হয়। এরপর কুক তার ভাষায় ‘গ্রেট সাউদার্ন ল্যান্ড’ খুঁজে বের করার মিশনে অব্যাহত রাখেন দক্ষিণ প্রশান্ত মহাসাগরে তার পরিভ্রমণ। ক্যাপ্টেন কুক প্রথমে নিউজিল্যান্ডের উপকূলরেখা এবং ১৭৭০ সালে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলরেখাও এঁকে যান।

এন্ডেভার পরবর্তীতে ব্যক্তিগত মালিকদের কাছে বিক্রি করা হয় এবং নাম পরিবর্তন করে রাখা হয় লর্ড স্যান্ডউইচ। আমেরিকান বিপ্লবের সময় ব্রিটিশ বাহিনী ১৭৭৮ সালে ইচ্ছাকৃতভাবে জাহাজটি ডুবিয়ে দিয়েছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply