পশ্চিমারা দস্যুর মতো আচরণ করছে: ক্রেমলিন

|

পশ্চিমারা দস্যুর মতো আচরণ করছে বলে মন্তব্য করেছেন ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেন ইস্যুতে অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে পশ্চিমারা দস্যুর মতো আচরণ করছে। বিশ্ব শুধুমাত্র যুক্তরাষ্ট্র আর ইউরোপে সীমাবদ্ধ না, বরং আরও অনেক বড় বলেও মন্তব্য করেন তিনি। খবর রয়টার্সের।

শনিবার (৫ মার্চ) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পেশকভ এসব মন্তব্য করেন।

পেসকভ বলেন, পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে ‘অর্থনৈতিক দস্যুতায়’ লিপ্ত হয়েছে এবং মস্কো এর যথোচিত জবাব দেবে। ঠিক কী ধরনের জবাব দেয়া হবে সে ব্যাপারে নির্দিষ্ট করে কিছু না বললেও রাশিয়ার স্বার্থ ও সুবিধা অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

পেসকভ আরও বলেন, অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করার মানে এই নয় যে রাশিয়া বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিশ্ব অনেক বড় জায়গা, আর রাশিয়া অনেক বড় একটি দেশ। বিশ্বে আরো অনেক দেশ আছে। এ সময় মস্কো-ওয়াশিংটনের মধ্যে সংলাপের সুযোগ এখনও আছে বলে জানিয়েছেন পেসকভ। তবে ইউক্রেন ইস্যুকে পুঁজি করে যুক্তরাষ্ট্র নজিরবিহীন তথ্যযুদ্ধ শুরু করেছে বলেও এসময় মন্তব্য করেন তিনি।

পেসকভ বলেন, যুক্তরাষ্ট্র যদি রাশিয়ার তেল-গ্যাস রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে, তাহলে সেটি বৈশ্বিক জ্বালানি সঙ্কট তৈরি করবে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে প্রতিবেশী ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ সৈন্যরা। এ অভিযানের জেরে বিশ্বের বিভিন্ন দেশ, বিশেষত ইউরোপ এবং আমেরিকা রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করেছে। নিষেধাজ্ঞার ধাক্কায় ইতোমধ্যেই বেশ কিছু বড় বড় আন্তর্জাতিক কোম্পানি রাশিয়ার বাজার ছাড়তে শুরু করেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply