জাতিসংঘে রাশিয়ার প্রস্তাব বাতিল, পক্ষে শুধু চীন

|

ছবি: সংগৃহীত।

যুদ্ধ বন্ধ না করে ইউক্রেনে মানবিক সহায়তা পাঠানোর প্রস্তাব দিয়েছে রাশিয়া। তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেয়া রাশিয়ার সেই প্রস্তাবে চীন ছাড়া আর কেউ ভোট দেয়নি। তাই বাতিল হয় প্রস্তাবটি।

বুধবার (২৩ মার্চ) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেয়া হয় এই প্রস্তাবনা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায় এ তথ্য।

মূলত, নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হতে ১৫ সদস্যের মধ্যে কমপক্ষে ৯ ভোট প্রয়োজন। কিন্তু, রাশিয়ার পক্ষে চীন ছাড়া আর কোনো দেশ সাড়া না দেয়ার ফলে বাতিল হয়ে যায় প্রস্তাবটি। উল্লেখ্যে, নিরাপত্তা পরিষদে উত্থাপিত কোনো প্রস্তাব বাতিল হওয়ার জন্য স্থায়ী পরিষদের পাঁচ সদস্য মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স ও যুক্তরাজ্য ভেটো দিলেই হয়।

ইউক্রেনে রুশ আগ্রাসন বন্ধের আহ্বান জানানো হলেও বারবার তা প্রত্যাখ্যান করেছে রাশিয়া। যুদ্ধ বন্ধ না করে বরং মানবিক সহায়তা পাঠানো এবং বাসিন্দাদের উদ্ধারের প্রস্তাব দেয় রাশিয়া।

জাতিসংঘে নিযুক্ত ব্রিটেনের রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড ভোটের পর কাউন্সিলে বলেন, যদি রাশিয়া মানবিক পরিস্থিতির কথা ভাবত, তাহলে তারা শিশুদের ওপর বোমা হামলা বন্ধ করতো এবং তাদের অবরোধের কৌশল শেষ করতো। কিন্তু তারা তা করেনি।

আরও পড়ুন: একমাসে প্রাণ হারিয়েছে ১৫ হাজার ৮০০ রুশ সেনা: ইউক্রেন

অবশ্য বেসামরিক নাগরিকদের উপর হামলার কথা অস্বীকার করেছে রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, বুধবার যারা প্রস্তাবের পক্ষে ভোট দেয়নি তাদের কারণ শুধুই ‘রাজনৈতিক।’

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply