গাজীপুরে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে অনিয়ম, ইউএনও এবং পিআইওকে বদলি

|

গাজীপুরের আশ্রয়ণ প্রকল্প।

গাজীপুর প্রতিনিধ:

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে গৃহহীনদের প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মাণে নিন্মমানের উপকরণ ও নির্মাণসামগ্রী ব্যবহার করাসহ নানা অনিয়মের অভিযোগে গাজীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম সাদিক তানভীর ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহরিয়ার মাহমুদ রনজুকে বদলি করা হয়েছে। এর আগে এ বিষয় নিয়ে প্রতিবেদন করা হয় যমুনা টেলিভিশনে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপেক্ষের কাছে আসলে স্ট্যান্ড রিলিজ করা হয়।

এর মধ্যে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে শাস্তি হিসেবে গত ২২ মার্চ স্ট্যান্ড রিলিজ করে বান্দরবানের রুমা উপজেলায় এবং বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বরিশালে বদলি করা হয়। সোমবার (২৮ মার্চ) গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসক জানান, গাজীপুর সদর উপজেলার ও সিটি করপোরেশন এলাকায় ভূমিহীন ও আশ্রয়হীনদের জন্য আশ্রয়ন প্রকল্পের যে ঘর তৈরি করা হচ্ছিল তা নির্মাণে নিন্মমানের উপকরণ ব্যবহার ও অনিয়মের অভিযোগ উঠে। পরে নির্মাণাধীন ঘর সমূহ ভেঙ্গে ফেলা হয়। এ বিষয়টি তদন্তের জন্য গাজীপুরের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. কামরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন সরদার ও গাজীপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. বারেক মিয়াকে নিয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এ তদন্ত কমিটি প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার গাফিলতি, তদারকির অবহেলাসহ বেশকিছু অনিয়ম পায়। ১৬০টি ঘরের মধ্যে ৫৫টি ঘরের নির্মাণ কাজে মারাত্মক অনিয়ম ও ত্রুটি ধরা পড়ে।

তদন্ত কমিটির এক সদস্য জানান, গুরুত্বপূর্ণ এ প্রকল্পটি বাস্তবায়ন করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের যেভাবে দায়িত্ব পালনের কথা ছিল, সে দায়িত্ব পালনে তারা অবহেলা ও গাফিলতি করেছেন। প্রকল্প বাস্তবায়ন কমিটিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাই হচ্ছেন প্রধান। এ প্রকল্প কমিটির সদস্য সচিব হলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। অপর দুই সদস্য হলেন সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। প্রকল্প বাস্তবায়নের সঙ্গে যুক্ত কমিটির অপর সদস্যগণও এ অনিয়মের দায় এড়াতে পারেন না।

উল্লেখ্য, গাজীপুর সদর উপজেলার বাড়িয়া, পিরুজালী ও ভাওয়াল মির্জাপুর ইউনিয়ন এবং সিটি কর্পোরেশনের ৩নং ওয়ার্ডে তিনটি স্থানে ১৬০টি নতুন নির্মিত ঘরগুলোর মধ্যে শতাধিকঘর নিন্মমানের উপকরণ ও সঠিক মালামাল দিয়ে তৈরি না হওয়ায় সম্প্রতি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ভেঙ্গে গুড়িয়ে দেন। পরে গত ১৬ মার্চ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেন। তার নির্দেশে তদন্ত কমিটি গঠন করা হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply