ইরানের ওপর ইইউয়ের নতুন নিষেধাজ্ঞা

|

জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানেলিনা বেয়ারবক।

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা জারি করেছে ইইউ। ইরানে চলমান হিজাববিরোধী আন্দোলন কঠোরভাবে দমন চেষ্টার অভিযোগে এ নিষেধাজ্ঞা জারি করলো ইইউ। খবর আলজাজিরার।

সোমবার (১৭ অক্টোবর) লুক্সেমবার্গে ইইউয়ের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নতুন এ নিষেধাজ্ঞার ব্যাপারে জানিয়েছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানেলিনা বেয়ারবক।

সংবাদ সম্মেলনে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা আন্দোলন দমনের নামে যারা ইরানের নারী, পুরুষ ও অপ্রাপ্তবয়স্কদের সঙ্গে নিষ্ঠুর আচরণ করছে তাদের বিরুদ্ধে নিষেধজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছে ইইউ। এছাড়া দেশটির নৈতিকতা পুলিশকে কালো তালিকাভুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এর আগে, গত ৯ সেপ্টেম্বর হিজাব না পরা ও গায়ে বোরকা না থাকায় তেহরানে গ্রেফতার হয়েছিলেন মাশা আমিনি (২২)। তারপর পুলিশি হেফাজতে নেয়ার কয়েক ঘণ্টার মধ্যে গুরুতর অসুস্থ হয়ে পড়লে হাসপাতালের আইসিইউতে নেয়া হয় মাশাকে। এরপর, গত ১৬ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তির চার দিনের মাথায় মৃত্যু হয় মাশা আমিনির। মাশার মৃত্যুর দিন থেকেই রাজধানী তেহরান ও ইরানের উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ কুর্দিস্তানে শুরু হয় বিক্ষোভ। যা অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়ে দেশটির ছোট বড় প্রায় সব শহরে। বিক্ষোভের শুরুর দিকে বিক্ষোভকারীরা ইরানের নৈতিকতা পুলিশের বিরুদ্ধে স্লোগান দিলেও অচিরেই তা সরকারবিরোধী আন্দোলনে মোড় নেয়।

প্রসঙ্গত, ইরান সরকার সর্বোচ্চ চেষ্টা করছে এ বিক্ষোভ দমনের। আন্দোলনের শুরু থেকেই তেহরানসহ সব শহরে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘাত হচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যদের। জানা গেছে, সরকারবিরোধী আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে লাঠি-রাবার বুলেট, জলকামানের পাশাপাশি আগ্নেয়াস্ত্রও ব্যবহার করছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে এ পর্যন্ত ইরানে মৃত্যুবরণ করেছেন ২৩৩ জন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply