‘নো বল’ ও ‘ডেড বল’ নিয়ে আইসিসির নিয়ম

|

ছবি: সংগৃহীত

টান টান উত্তেজনা ও শেষ ওভার নাটকীয়তায় শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারত-পাকিস্তান হাই ভোল্টেজ ম্যাচ। শেষ বলে জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

খেলার শেষ ওভারের দুইটি সিদ্ধান্ত প্রশ্নের সৃষ্টি করেছে অনেকের মনে। প্রথম প্রশ্ন বিরাট কোহলিকে করা নওয়াজের নো বল এবং দ্বিতীয় প্রশ্ন ফ্রি হিট বলে বোল্ড হয়েও তিন রান নেয়া।

নো বল প্রসঙ্গে এমসিসি’র ৪১.৭.১ নাম্বার আইনে বলা হয়েছে, পপিং ক্রিজে সোজা হয়ে দাঁড়িয়ে থাকা স্ট্রাইকারের কোমরের উচ্চতার ওপরে পিচ না করে যে কোনো ডেলিভারি নো বল হবে। যখনই এই ধরনের ডেলিভারি করা হবে, তখন আম্পায়ার কোনো সঙ্কোচ না করে বলটিকে নো বল ডেকে দিবেন।

বিরাট কোহলিকে করা এই বলটি আম্পায়ার নো বল ডাকেন। ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে, বিরাট কোহলির পেছনের পা পপিং ক্রিজ স্পর্শ করে আছে। বল হিট করার সময় বলটি বিরাটের কোমরের উচ্চতার বেশি। নিয়ম অনুযায়ী বলটি নো বল।

এবার দ্বিতীয় প্রশ্ন হলো ফ্রি হিটে বোল্ড হয়েও রান নেয়া যায় কিনা। বলটি কেন ডেড বল ঘোষণা করা হলো না। আইসিসির নিয়ম অনুযায়ী, ফ্রি হিটে যদি বল উইকেটরক্ষক বা বোলারের হাতে থেমে গেলে বলটিকে ডেড বল ঘোষণা করা হবে। সুতরাং বর্তমান নিয়ম আনুযায়ী বলটি স্ট্যাম্পে আঘাত করার সময় পর ব্যাটার যে রান নিয়েছে সেটি বাই রান হিসেবে গণ্য করা হবে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply