ইউক্রেনে ৪০০ বেসামরিক হত্যার তথ্য পেয়েছে জাতিসংঘ

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে ভয়াবহ মানবিক সংকটের চিত্র উঠে আসলো জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ওএইচসিআর এর প্রতিবেদনে। সম্প্রতি, ইউক্রেনের শতাধিক এলাকায় ৪০০ এর বেশি বেসামরিক মানুষকে হত্যার তথ্য পেয়েছে সংস্থাটি। ঝুঁকির মুখে প্রায় ১৫ লাখ শিশুর ভবিষ্যৎ। হামলার মধ্যেই তীব্র জ্বালানি সংকট বিপর্যয় বাড়িয়েছে আরও। দেশটির ২ কোটি মানুষের জরুরি ভিত্তিতে সহায়তা প্রয়োজন বলেও জানায় সংস্থাটি।

সম্প্রতি ইউক্রেনের বিভিন্ন স্থান পরিদর্শন করেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার প্রতিনিধিরা। তারা জানান, রুশ বাহিনীর তাণ্ডবে সেখানে সৃষ্টি হয়েছে ভীতিকর পরিস্থিতি। একদিকে তীব্র জ্বালানির সংকট। অন্যদিকে, রুশ হামলার আতঙ্কে সাধারণ মানুষ।

প্রতিনিধিরা জানান, শুধু কিয়েভেরই শতাধিক গ্রামে চালানো হয়েছে বর্বর নিপীড়ন। দ্রুত ইউক্রেনের ২ কোটি মানুষের জরুরি মানবিক সহায়তা প্রয়োজন বলেও জানান তারা।

ওএইচসিএইচআর এর হাইকমিশনার ভলকের তুর্ক এ প্রসঙ্গে বলেন, এটা এমন এক যুদ্ধ যেখানে প্রতিটি পদক্ষেপে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে। আন্তর্জাতিক আইন উপেক্ষা করেই নিপীড়ন চালানো হয়েছে বেসামরিকদের ওপর। রুশ বর্বরতায় পরিবার বিচ্ছিন্ন হয়েছে মানুষ, হারিয়েছে আপনজন। সৃষ্টি হয়েছে এক ভীতিকর পরিস্থিতির। মৌলিক চাহিদের ভয়াবহ সংকট দেখা দিয়েছে ইউক্রেনে। সেখানকার ২ কোটি মানুষের জরুরি সহায়তা প্রয়োজন।

জাতিসংঘের পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, রুশ হামলায় ৪৪১ বেসমারিক নিহতের প্রমাণ মিলেছে যাদের হত্যা করা হয়েছে বর্বর নির্যাতন চালিয়ে। সবচেয়ে বড় ক্ষতির মুখে পড়েছে শিশুরা। রুশ আগ্রাসনে ঝুঁকির মুখে পড়েছে দেশটির প্রায় ১৫ লাখ শিশুর ভবিষ্যৎ।

ওএইচসিএইচআর হাইকমিশনার ভলকের তুর্ক আরও বলেন, জিজ্ঞাসাবাদের নামে বেসামরিকদের ওপর চালানো হয়েছে বর্বর নির্যাতন। আটকের পর হত্যা করা হয়েছে অনেককেই। নিরাপত্তা তল্লাশির নামে মানুষের বাড়ি বাড়ি গিয়ে তাদের হত্যা করা হয়েছে। ইউক্রেনে রুশ বাহিনীর বর্বরতার যে প্রমাণ আমরা পেয়েছি তা স্পষ্টভাবেই যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের সব মাত্রাই অতিক্রম করেছে।

প্রসঙ্গত, রুশ হামলার কারণে বাস্তচ্যুত প্রায় ৬৫ লাখ ইউক্রেনীয় ঠাঁই নিয়েছেন বিভিন্ন আশ্রয় কেন্দ্রে। তাদের মানবিক সহায়তা নিশ্চিতে পদক্ষেপের আহ্বানও জানিয়েছে জাতিসংঘ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply