রাশিয়ার জিরকন মিসাইল, শব্দের চেয়েও ৯ গুণ বেশি যার গতি

|

রুশ প্রেসিডেন্টের ঘোষণার পর ফের আলোচনায় জিরকন নিউক্লিয়ার মিসাইল। হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়েও ৯ গুণ বেশি গতিসম্পন্ন। ডিজাইনে ভিন্নতা আর কারিগরি প্রযুক্তির কল্যানে সহজেই রাডার ফাঁকি দিতে সক্ষম এই মিসাইল। ভূমি কিংবা যুদ্ধকজাহাজ যেকোনো স্থান থেকেই প্রায় দেড় হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম জিরকন।

পশ্চিমা শক্তির সাথে পাল্লা দিতে প্রায় এক দশক ধরে সামরিক সক্ষমতায় নানামুখি পরিবর্তন আনছে রাশিয়া। ৫ম প্রজন্মের জন্য উপযোগী এসব সমরাস্ত্রের মধ্যে রুশ সমরভাণ্ডারে সবশেষ সংযোজন জিরকন ক্ষেপণাস্ত্র।

গতি এবং রাডার ফাকি দেয়ার সক্ষমতা এই ক্ষেপণাস্ত্র, অন্যসব ক্রুজ মিসাইল থেকে করেছে সতন্ত্র। শব্দের চেয়েও ৯ গুণ বেশি গতিসম্পন্ন জিরকন। নির্ভুল আঘাত হানতে সক্ষম দেড় হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে। ডিজাইনের ভিন্নতার কারণে খুব সহজেই রাডার এড়িয়ে যেতে পারে এই মিসাইল।

প্রায় ৩০ ফুট দৈর্ঘ্যের এই সুপারসনিক ক্রুজ মিসাইলটি প্রায় ৪শ কেজি ওয়্যরহেড বহনে সক্ষম। ৩শ কিলোটন ক্ষমতা সম্পন্ন পরমাণু বোমা বহন করতে পারে এই ক্ষেপণাস্ত্র।

র‍্যামজেট ইঞ্জিনের কারণে উৎক্ষেপণের পরই খুব অল্প সময়েই প্রায় ৯০ হাজার ফুট উচ্চতায় উঠতে পারে জিরকন মিসাইল। ২০২১ সালে এই ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ চালায় রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিন ঘোষণা দেন ২০২২ সালেই এটি যোগ হবে সামরিক বাহিনীতে। তবে সেই ঘোষণারও প্রায় ১ বছর এটি মোতায়েন করা হলো আটলান্টিক মহাসাগরীয় এলাকায়।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply