আন্তর্জাতিক ফুটবল থেকে লরিসের অবসরের ঘোষণা

|

ছবি: সংগৃহীত

সব ধরনের ফুটবল থেকে গ্যারেথ বেলের অবসরের রেশ টাটকা থাকতেই তার এক সময়ের স্পার্স সতীর্থ, ফ্রান্স জাতীয় ফুটবল দলের গোলরক্ষক ও ২০১৮ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক হুগো লরিস জানিয়ে দিলেন, আন্তর্জাতিক ফুটবলে আর দেখা যাবে না তাকে। ফরাসি গণমাধ্যম লেকিপের কাছে এই খবরটি জানান লরিস। খবর বিবিসির।

আর্জেন্টিনার বিরুদ্ধে কাতার বিশ্বকাপের ফাইনালে টাইব্রেকারে হেরে যাওয়ার তিন সপ্তাহ পর এলো টটেনহ্যাম হটস্পারের অধিনায়ক হুগো লরিসের এই ঘোষণা। ২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী ৩৬ বছর বয়সী এই অধিনায়ক লেকিপকে বলেন, জাতীয় দলকে আমি সর্বোচ্চটাই দিয়েছি। এই বোধ ধারণ করেই সিদ্ধান্ত নিয়েছি যে, আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি এখানেই টানবো। তাছাড়া, ইউরোর বাছাইপর্বের আর আড়াই মাস বাকি। ভবিষ্যৎ পরিকল্পনা ঠিক করার এটাই সঠিক সময়।

২০১৮ বিশ্বকাপ। ছবি: সংগৃহীত

২০০৮ সালের নভেম্বরে উরুগুয়ের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে ২১ বছর বয়সে জাতীয় দলের জার্সিতে অভিষেক হয় লরিসের। এরপর ফ্রান্সের হয়ে ১৪৫টি ম্যাচ খেলেছেন তিনি; যা নিজ দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড। এছাড়া, ফ্রান্সকে ১২১ ম্যাচে নেতৃত্বও দিয়েছেন লরিস। বলাই বাহুল্য, সেটাও আরেকটি রেকর্ড।

হুগো লরিস বলেন, বিশ্বকাপ শেষ হওয়ার পর থেকেই অবসর নিয়ে ভেবেছি। তবে, গত ৬ মাস ধরেই এই চিন্তা আমার মাথায় ছিল। শেষমেশ মনে হচ্ছে, এটাই উপযুক্ত সময়। আর, থেমে যাওয়ারও সময় আছে। আগেও বলেছি, ফ্রান্স ফুটবল কোনো ব্যক্তি বিশেষের মালিকানার বিষয় নয়।

২০২২ বিশ্বকাপ। ছবি: সংগৃহীত

লরিস আরও বলেন, এরই মধ্যে একজন গোলরক্ষক (এসি মিলানের মাইক মেইনান) তৈরি হয়ে গেছে। আমারও মনে হয়, এখন স্ত্রী-সন্তানদের সময় দেয়ার সঠিক ক্ষেত্র তৈরি হয়েছে। টানা ১৪টি মৌসুম ফ্রান্সের দায়িত্ব পালন করাটা ছিল দারুণ সম্মানের। তবে মানসিকভাবে এটা চাপ তৈরি করেনি, এমনটা বলতে পারছি না। আশা করি, নিজের জন্য এখন কিছুটা সময় পাবো। সর্বোচ্চ পর্যায়ে আরও কিছুদিন খেলে যাওয়ার পথও সুগম করবে এই সিদ্ধান্ত।

আরও পড়ুন: গ্যারেথ বেল: ওয়েলসের পুনর্জাগরণের এক খেয়ালি নায়ক

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply