বিশ্বকাপে ব্যবহৃত ‘অস্থায়ী আবাসন’গুলো তুরস্কে পাঠাচ্ছে কাতার

|

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের পাশে দাঁড়ালো এবার কাতার। বিশ্বকাপে ব্যবহৃত ফ্যান জোন আবাসন প্রকল্পের কন্টেইনারগুলো অস্থায়ী বাড়ি হিসেবে তুরস্কে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এরইমধ্যে জাহাজে তোলা হয়েছে ১০ হাজার কন্টেইনার। যেখানে থাকার ঘর, শৌচাগার, রান্নাঘরসহ রয়েছে আধুনিক সব ব্যবস্থা। খবর দোহা নিউজের।

ফুটবল বিশ্বকাপে এবার মুসলিম দেশ হিসেবে সমগ্র বিশ্বে ব্যাপক সাড়া ফেলেছে কাতার। সেই বিশ্বকাপের ভিন্নধর্মী একাধিক উদ্যোগের মধ্যে ছিল এই ফ্যান জোন। এগুলো মূলত বিশেষ ধরনের কন্টেইনার, যার ভেতরে একটি বাড়িতে প্রয়োজন হয় এমন সব সুবিধা রয়েছে। আর এসব কন্টেইনারগুলোই তুরস্কের ভূমিকম্পে মাথার ছাদ হারানো অসহায় মানুষগুলোর জন্য পাঠাচ্ছে কাতার কর্তৃপক্ষ। আর দেশটির এ সিদ্ধান্ত জন্ম দিলো বিরল দৃষ্টান্তের।

শুধু কন্টেইনারই নয়, ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে উদ্ধারকারী দলের পাশাপাশি ফিল্ড হাসপাতালের সরঞ্জাম এবং মানবিক সহায়তা পাঠানোরও ঘোষণা দিয়েছেন কাতারের আমির শেখ তামিম। মানবিক দিক বিবেচনায় তুরস্কের সাথে আকাশ পথ অবমুক্ত রাখার নির্দেশ দেন তিনি।

উল্লেখ্য, গত সোমবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৮। এ কম্পনের কয়েক ঘণ্টা পর ফের ৭.৫ মাত্রার আরও একটি ভূমিকম্প অনুভূত হয় ওই অঞ্চলে। এতে তুরস্ক ও সিরিয়ার কয়েক হাজার ঘরবাড়ি রীতিমতো মাটিতে মিশে গেছে। এখন পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ হাজার। এ সংখ্যা বেড়েই চলেছে। জাতিসংঘের আশঙ্কা, ভূমিকম্পে নিহতের সংখ্যা দাঁড়াতে পারে ৫০ হাজারে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply