বাবাকে যকৃত দান করতে হাইকোর্টে আইনি লড়াই, কিশোরীর সাহসে হতবাক ভারত

|

বাবাকে বাঁচাতে এ এক অন্যরকম লড়াই। মাত্র ১৭ বছর বয়সে বাবাকে নিজের যকৃত দান করেছেন দেবনন্দা নামের এক কিশোরী। ১৮ বছরের কম বয়স হওয়ায় যকৃত দান করার জন্য রীতিমতো আদালতে আইনি লড়াই লড়েছেন দ্বাদশ শ্রেণির ছাত্রী দেবনন্দা। আর তাকে নিয়েই শুরু হয়েছে হৈচৈ। খবর আনন্দবাজার পত্রিকার।

ঘটনাটি ঘটেছে ভারতের কেরালায়। বাবাকে নিজের লিভারের অংশ দান করে দেবনন্দা এখন কনিষ্ঠতম অঙ্গদাতা হিসেবে এরই মধ্যে সাড়া ফেলে দিয়েছে গোটা ভারতে। তবে দেশটির আইন অনুযায়ী, ১৮ বছর না হওয়া পর্যন্ত কেউ অঙ্গদান করতে পারে না। এ ক্ষেত্রে দেবনন্দার বয়স মাত্র ১৭ বছর। তবে হাইকোর্টে আবেদন করে ব্যতিক্রমী এ অনুমতি আদায় করে নিয়েছেন দেবনন্দা।

দেবনন্দার বাবা প্রতীশের বয়স ৪৮ বছর। সম্প্রতি ধরা পড়ে তার লিভারের জটিল রোগ। একই সঙ্গে ক্যানসারের কোষও শনাক্ত হয়। তার লিভার প্রতিস্থাপনের প্রয়োজন পড়ে। তবে শুরু থেকেই উপযুক্ত অঙ্গদাতা পাওয়া যাচ্ছিল না। তাই দেবনন্দাই ঠিক করেন বাবাকে বাঁচাবেন তিনি। আর তাই তন্ন তন্ন করে আইন নিয়ে ঘাটাঘাটি শুরু করেন কিশোরী। পরে আদালতে আবেদন জানান। আদালত তার একাগ্রতা দেখে ব্যাতীক্রমী এ নির্দেশ দেন। এরপর জিম ও ডায়েটের মাধ্যমে শরীরকে প্রস্তুত করেন তিনি। সবশেষে অস্ত্রপচারের মাধ্যমে তার শরীর থেকে লিভারের একটি অংশ বসানো হয় বাবার শরীরে।

এ ঘটনা সামনে আসতেই দেবনন্দাকে নিয়ে হৈচৈ পড়ে যায় গোটা ভারতজুড়ে। বাবার প্রতি তার ভালোবাসার এ নজির দেখে হাসপাতালের পক্ষ থেকেও কোনো অর্থ নেয়া হয়নি। গত ৯ ফেব্রুয়ারি সফল অস্ত্রপচার শেষে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন এই কিশোরী।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply