আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেল থেকে সরে দাঁড়ালেন আলিম দার

|

ছবি: সংগৃহীত

১৯ বছর পর আম্পায়ারের এলিট প্যানেল থেকে সরে দাঁড়ালেন পাকিস্তানের অভিজ্ঞ আম্পায়ার আলিম দার। ২০০২ সালে আইসিসির এলিট প্যানেলে জায়গা করে নিয়েছিলেন ৫৪ বছর বয়সী এই পাকিস্তানি। বৃহস্পতিবার (১৬ মার্চ) ২০২৩-২৪ মৌসুমের জন্য এলিট প্যানেলে থাকা আম্পায়ারদের নাম প্রকাশ করে আইসিসি। স্বেচ্ছায় সেখান থেকে সরে যান আলিম দার।

আম্পায়ারদের এলিট প্যানেলের যাত্রা শুরু হয় ২০০২ সালে। আর তখন থেকেই এই প্যানেলের সদস্য পাকিস্তানের এই আম্পায়ার। ক্রিকেট বিশ্বের যেকোনো আম্পায়ারের তুলনায় সব থেকে বেশি টেস্ট ও ওয়ানডে পরিচালনা করেছেন তিনি। টি-২০ ফরম্যাটেও তিনি আম্পায়ারদের তালিকায় সর্বাধিক ম্যাচ পরিচালনার ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছেন। এই তালিকায় শীর্ষে রয়েছেন তারই স্বদেশি আহসান রাজা।

এক টুইট বার্তায় আলিম দার তার কর্মজীবনের কথা তুলে ধরে সহকর্মীদের ধন্যবাদ জানান। আইসিসি ও পিসিবিকেও ধন্যবাদ জানান। এদিকে, আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ অ্যালারডাইস আলিমকে তার সফল ক্যারিয়ারের জন্য অভিনন্দন জানিয়েছেন। এছাড়া, পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজাম শেঠিও আলিম দারকে তার অসাধারণ ক্যারিয়ারের জন্য অভিনন্দন জানিয়েছেন।

২০০৭ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে আম্পায়ার ছিলেন আলিম দার। পরিচালনা করেছেন ২০১০ ও ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালও। ২০০৯ থেকে ২০১১ টানা তিনবার বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার ‘ডেভিড শেফার্ড ট্রফি’ জেতেন তিনি। 

এদিকে আইসিসির আম্পায়ার এলিট প্যানেলে দুইজনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা হলেন দক্ষিণ আফ্রিকার আদ্রিয়ান হোল্ডস্টোক এবং পাকিস্তানের আহসান রাজা।

আম্পায়াদের এলিট প্যানেল: ক্রিস গ্যাফানি (নিউজিল্যান্ড), কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), মারাইস ইরাসমাস (দক্ষিণ আফ্রিকা), মাইকেল গফ (ইংল্যান্ড), নিতিন মেনন (ভারত), পল রাইফেল (অস্ট্রেলিয়া), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটেলবরো (ইংল্যান্ড), রড টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ), অ্যাড্রিয়ান হোল্ডস্টক (সাউথ আফ্রিকা) এবং আহসান রাজা (পাকিস্তান)

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply