৫০০ কোটি পাউন্ডে ম্যান ইউনাইটেডের শতভাগ মালিকানা চান শেখ জসিম

|

ছবি: সংগৃহীত

রঞ্জন শান্ত:

ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে আগ্রহীদের তালিকাটা বেশ লম্বা। দীর্ঘদিন ধরেই চলছে বিভিন্ন পক্ষের দর দাম। তবে ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটি কেনার দৌড়ে সবচেয়ে এগিয়ে দু’জন। একজন ব্রিটিশ বিলিয়নিয়ার স্যার জিম র‍্যাটক্লিফ; অন্যজন কাতারের সাবেক প্রধানমন্ত্রীর ছেলে ব্যাংকার শেখ জসিম বিন হামাদ আল থানি। এর মধ্যে, ক্লাবটি কিনতে ৫০০ কোটি পাউন্ড চূড়ান্ত দর হাঁকিয়েছেন শেখ জসিম। ক্লাবটির শতভাগ মালিকানা পেতে চান তিনি। অন্যদিকে, র‍্যাটক্লিফের চাওয়া পঞ্চাশ শতাংশের কিছু বেশি।

২৮ এপ্রিল পর্যন্ত সময়সীমা বেধে সুযোগ দেয়া হয়েছিল ম্যান ইউনাইটেডের জন্য তৃতীয়বারের মতো দরপ্রস্তাব হাঁকার। আর সেখানেই চোখ ধাঁধানো দর হাঁকিয়েছেন জসিম বিন হামাদ। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, ম্যান ইউনাইটেড কেনার জন্য তৃতীয় দফায় ৫০০ কোটি পাউন্ডেরও কিছু বেশি দর হেঁকেছেন শেখ জসিম। বিপরীতে র‍্যাটক্লিফের প্রস্তাবিত অর্থের পরিমাণটা জানা যায়নি। তবে অঙ্কটা যাই হোক না কেন, এটাই দুজনের চূড়ান্ত দরপ্রস্তাব।

ছবি: সংগৃহীত

এএফপি বলছে, শেখ জসিম ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা পেতে চান শতভাগ। দলবদলের বাজারে ঢালতে চান টাকা। পাল্টাতে চান ক্লাবের অবকাঠামো। ওল্ড ট্র্যাফোর্ডের সংস্কারসহ নতুন একটি স্টেডিয়াম তৈরির পরিকল্পনাও রয়েছে শেখ জসিমের দরপ্রস্তাবে। শুধু তাই নয়, ইউনাইটেডের ৬২ কোটি ডলার দেনার দায়ও ঘোচাতে চান এই শেখ।

কেমিক্যাল ব্যবসায়ী জিম র‍্যাটক্লিফের বিষয়টা সবার জানা। শৈশব থেকেই ইউনাইটেডের ভক্ত এই ব্রিটিশ ধনকুবের। তবে ক্লাবের পুরো মালিকানা চান না জিম। ৫০ শতাংশের কিছু বেশি মালিকানার জন্য দরপ্রস্তাব হেঁকেছেন তিনি। সে অনুযায়ী ম্যানচেস্টার ইউনাইটেডের নির্বাহী ও কো-চেয়ারম্যান জোয়েল ও আভ্রাম গ্লেজারের ভাগে ক্লাবের ২০ শতাংশ শেয়ার থেকে যাবে। আর ম্যানইউ সমর্থকদের চাওয়া, গ্লেজার পরিবার যেন পুরোপুরি সরে যায় ক্লাবটির মালিকানা থেকে।

ম্যান ইউনাইটেড বিক্রি করতে এর আগে ৬০০ কোটি পাউন্ড দাম হেঁকেছিল গ্লেজার পরিবার। শেখ জসিম কিংবা জিম র‍্যাটক্লিফের প্রস্তাবিত দর সেই অঙ্ক ছুঁতে না পারলেও সংবাদ সংস্থা রয়টার্সের দাবি, ইউনাইটেডকে গ্লেজার পরিবার বিক্রি করলে খেলাধুলায় কোনো ক্লাব বিক্রিতে সর্বোচ্চ খরচের রেকর্ড ভেঙে দেবে এটি।

আরও পড়ুন: ম্যানচেস্টার ইউনাইটেডে আর্জেন্টাইন গারনাচোর ২০২৮ পর্যন্ত চুক্তি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply