পরিস্থিতি অনুযায়ী ব্যাট করার জন্য মাথা পরিষ্কার রাখতে বললেন হাথুরুসিংহে

|

চান্দিকা হাথুরুসিংহে। ফাইল ছবি।

রঞ্জন শান্ত:

সিলেটে তিন দিনের প্রস্তুতি ক্যাম্প নিয়ে সন্তুষ্ট টাইগার কোচ চান্দিকা হাথুরুসিংহে। প্রতিপক্ষ কিংবা ফলাফল নয় নিজেদের উন্নতির দিকে চোখ হাথুরুর। পরিস্থিতি অনুযায়ী ব্যাট করতে হলে মাঠে নামার আগে মাথা পরিষ্কার রাখতে হবে টাইগার ব্যাটারদের।

আগামী মাসেই আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। ইংল্যান্ডের চেমসফোর্ডে অনুষ্ঠিত হতে যাওয়া সিরিজটি ওডিআই সুপার লিগের অংশ। ইংল্যান্ডে যাওয়ার আগে সিলেটে তিন দিনের কন্ডিশনিং ক্যাম্প করেছে বাংলাদেশ।

অনুশীলনের শেষ দিনেও সিলেটের তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে চেমসফোর্ডে মাত্র ১৬ ডিগ্রি। বাড়তি বাতাসে কাউন্টি গ্রাউন্ডে সুইংও থাকে বাড়তি। যদিও সিলেটে করা প্র্যাক্টিস ক্যাম্পকে সফল বলছেন কোচ চান্দিকা হাথুরুসিংহে। তিনি বলেন,

আমরা সিলেটের কন্ডিশনে ক্যাম্প করে খুবই সন্তুষ্ট। আমাদের যেমনটা চাওয়া ছিল সেভাবেই পিচ তৈরি করা হয়েছে। আমাদের প্রস্তুতিও খুব ভালো হয়েছে। ছেলেদের এনার্জি ও ইন্টেনসিটি নিয়ে আমি খুশি। আমি কারো সঙ্গে বাড়তি কিছু করিনি। নির্দিষ্ট কাউকে নিয়ে চিন্তিত নই। পুরো দল নিয়েই ভাবছি। ফলাফল বা প্রতিপক্ষের চিন্তা না করে নিজেদের উন্নতির চেষ্টা করছি।

দ্বিতীয় মেয়াদে কোচিংয়ের দায়িত্ব নেয়া হাথুরুসিংহে বেশ ভালো করেই জানেন টাইগারদের নাড়ি নক্ষত্র। ওপেনারদের দ্রুত ফিরে যাওয়া বা টপ অর্ডারের ব্যর্থতা কিংবা মিডল অর্ডারে পরিস্থিতি অনুযায়ী ব্যাট করার সামর্থ- সেগুলো নিয়েও সিলেটে কথা বলেছেন হাথুরু। তিনি বলেন,

ওপেনারদের কীভাবে শুরু করতে হবে, কীভাবে পাওয়ারপ্লের সর্বোচ্চ ব্যবহার করতে হবে সেটা অনুশীলন করা গুরুত্বপূর্ণ। মাঝে ব্যাট করলে পরিস্থিতি আবার ভিন্ন। সবকিছুর একটা পরিকল্পনা থাকা দরকার। যদি সেটা না থাকে তবে উইকেটে গিয়ে থমকে যেতে হবে। আমরা চাই কোন পরিস্থিতিতে কেমন খেলতে হবে সে বিষয়ে সবার মাথা পরিষ্কার থাকুক।

ঘরের মাঠে সবশেষ দুই সিরিজে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে আক্রমণাত্নক ক্রিকেট খেলেছে বাংলাদেশ। আইরিশদের বিপক্ষে তিনশোর্ধ্ব ইনিংস ছিল প্রথম দুই ওয়ানডেতে। টি-টোয়েন্টিতেও দুইশোর বেশি রান ছিল দুই ম্যাচে। সিলেটে শেষদিনের অনুশীলনেও জেমি সিডন্সকে দেখা গেছে খাঁটো লেংথের বলে পুল শটে শিষ্যদের ঝালিয়ে নিতে। ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে একই রকম থাকছে কি মানসিকতা? সে প্রসঙ্গে চান্দিকা হাথুরুসিংহে বলেন,

সব সময়ই আগ্রাসী ক্রিকেট খেলার মানসিকতা থাকবে আমাদের। তবে এর মানে এই না যে, বল মেরে স্টেডিয়ামের বাইরে পাঠাতে হবে। আগ্রাসী ক্রিকেট মানে হলো ইতিবাচক মানসিকতা নিয়ে খেলা। সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রেও আগ্রাসী থাকতে হবে। আমরা ছেলেদেরকে সেই স্বাধীনতা দিতে চাই যেন তারা মাঠে গিয়ে নিজেদের মেলে ধরতে পারে।

১ মে ইংল্যান্ডের উদ্দেশে বিমান ধরবে বাংলাদেশ। ৫ মে খেলার কথা রয়েছে একটি প্রস্তুতি ম্যাচ। ৯, ১২ ও ১৪মে অনুষ্ঠিত হবে সিরিজের তিন ওয়ানডে।

আরও পড়ুন: পরিসংখ্যান দারুণ, তবুও দলে জায়গা অনিশ্চিত নাইমের (ভিডিও)

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply