আইসিসির আয়ের সর্বোচ্চ ভাগ পাবে ভারত; বাংলাদেশের স্থান অষ্টমে

|

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) আগামী চার বছরের (২০২৪ থেকে ২০২৭ সাল) আয় বণ্টনের খসড়া প্রকাশ করা হয়েছে। যেখানে আইসিসি থেকে আয়ের পালায় এককভাবে রাজত্ব করবে ভারত। তবে ভারতের ধারেকাছেও নেই অন্যান্য দলগুলো। আইসিসির আয়ের দিক থেকে পিছিয়ে বাংলাদেশ, বিসিবি’র স্থান অষ্টমে। খবর ইএসপিএন ক্রিকইনফোর।

ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, আগামী চার বছর আইসিসির ঘরে যে রাজস্ব ঢুকবে, সেটা বিভিন্ন দেশের মধ্যে কিভাবে ভাগ করে দেয়া হবে, তা নিয়ে একটি মডেল তৈরি করা হয়েছে। প্রস্তাবিত মডেল অনুযায়ী, প্রতি বছর বিশ্ব ক্রিকেটের নিয়ান্ত্রক সংস্থা যে অর্থ উপার্জন করবে, সেখান থেকে বার্ষিক ২৩১ মিলিয়ন মার্কিন ডলার পাবে বিসিসিআই, যা শতাংশের বিচারে ৩৮.৫। অর্থাৎ বাকি ক্রিকেট বিশ্বকে আয়ের মাত্র ৬১.৫ ভাগ দেবে আইসিসি। যে তালিকায় আছে ১০টি পূর্ণ সদস্য দেশ (ভারত ছাড়া ১০টি পূর্ণ সদস্য দেশ) এবং অ্যাসোসিয়েট দেশগুলো।

ছবি: সংগৃহীত

প্রস্তাবিত এই কাঠামোয় দ্বিতীয় সর্বোচ্চ আয় হবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের। তবে ভারতের চেয়ে তারা যোজন যোজন পিছিয়ে। ইংল্যান্ডের বোর্ড পাবে প্রতি বছর ৪ কোটি ১৩ লাখ ডলারের একটু বেশি। যা আইসিসির আয়ের ৬.৮৯ শতাংশ। ক্রিকেট অস্ট্রেলিয়া পাবে মোট আয়ের ৬.২৫ শতাংশ, অর্থের অঙ্কে যা ৩ কোটি ৭৫ লাখ ডলারের চেয়ে বেশি।

এছাড়া বার্ষিক ৩ কোটি ডলারের বেশি পাবে আর কেবল পাকিস্তান ক্রিকেট বোর্ড। তাদের আয় হবে ৩ কোটি ৪৫ লাখ ডলারের একটু বেশি, শতকরা হারে ৫.৭৫ শতাংশ। পূর্ণ সদস্য বাকি ৮ দেশের সবার আয় হবে ৫ শতাংশের নিচে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সেখানে পাবে ২ কোটি ৬৭ লাখ ডলারের একটু বেশি, মোট আয়ের যা ৪.৪৬ শতাংশ।

আয়ের দিক থেকে বাংলাদেশ থাকবে তালিকার আট নম্বরে। বাংলাদেশেরও নিচে থাকবে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার আয়। তবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা ছাড়াও ওপরে থাকা নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের বোর্ডের আয় মোটামুটি কাছাকাছিই। সবচেয়ে কম ১ কোটি ৬৮ লাখ ডলার আয় হবে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের।

মিডিয়া স্বত্ব বিক্রি করে আয়ের সবচেয়ে বড় অংশ পায় আইসিসি। প্রায় ৩.২ বিলিয়ন ডলার আয় করবে আইসিসি। এর মধ্যে চার বছরের জন্য ৩ বিলিয়ন ডলার দেবে ভারতের ‘ডিজনি স্টার’। (বাসস)

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply