বিতর্কের পর বাতিল হচ্ছে সফট সিগন্যাল

|

ছবি: সংগৃহীত

বিতর্কিত সফট সিগন্যালের নিয়ম বাতিল করতে যাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে আইসিসির ক্রিকেট কমিটি এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর মতে, আগামী জুনে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ থেকেই বিদায় নিচ্ছে সফট সিগন্যাল।

আইসিসির আম্পায়ারস অ্যান্ড ডিসিশন মেকিংয়ের একটি ধারায় সফট সিগন্যালের নিয়ম বলা আছে। সফট সিগন্যাল হচ্ছে, মাঠের দুই আম্পায়ারের সম্মিলিত এমন সংকেত যার মাধ্যমে টেলিভিশন আম্পায়ারের কাছে নিজের সিদ্ধান্ত জানিয়ে রাখা হয়।

বেশিরভাগ সময় ক্যাচের ক্ষেত্রে এমনটি ঘটে থাকে। যেমন, কোনো একটি ক্যাচ সঠিকভাবে নেয়া হয়েছে কিনা নিশ্চিত হতে তৃতীয় আম্পায়ারের দ্বারস্থ হন অন ফিল্ড আম্পায়াররা। তবে এর আগেই ঐ ব্যাপারে নিজেদের মতামত অর্থাৎ, আউট নাকি নট আউট সেটি মৃদু সংকেতের মাধ্যমে জানিয়ে দেন মাঠের আম্পায়ার। টিভি আম্পায়ার যদি ঐ সিদ্ধান্তের ক্ষেত্রে উপযুক্ত তথ্য প্রমাণ না পান তবে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তের সাথেই একমত পোষণ করেন। আর এর ফলেই তৈরি হয় বিতর্ক।

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট সিরিজে মার্নাস লাবুশেনের ক্যাচ নিয়ে সফট সিগন্যাল নিয়মের উপর বিরক্তি প্রকাশ করেছিলেন ইংল্যান্ড টেস্ট অধিনায়ক বেন স্টোকস। ২০২১ সালে ভারত-ইংল্যান্ড সিরিজে সুরিয়া কুমারের ক্যাচ নিয়েও এই নিয়মের বিরোধিতা করেছিলেন ভিরাট কোহলিসহ আরও অনেকে।

ক্রিকইনফো জানিয়েছে, আইসিসির ক্রিকেট কমিটি সফট সিগন্যাল ব্যবস্থা বাতিল করতে যাচ্ছে। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে এই পরিবর্তন আসতে যাচ্ছে আগামী ৭ জুন থেকে ওভালে শুরু হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ থেকে। যেখান লড়বে ভারত ও অস্ট্রেলিয়া। আইসিসির মেন্স ক্রিকেট কমিটির প্রধান সৌরভ গাঙ্গুলি এক বিবৃতিতে বলেন, কমিটি এই বিষয়ে গভীরভাবে আলোচনা করেছে এবং এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, সফট সিগন্যাল অপ্রয়োজনীয় এবং মাঝে মাঝে বিভ্রান্তির সৃষ্টি করে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply