ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতাই যুক্তরাষ্ট্র-ভারতের মূল চিন্তা: মোদি

|

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতাই যুক্তরাষ্ট্র ও ভারতের মূল চিন্তা। এমনটা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বৃহস্পতিবার (২২ জুন) মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে রাখা ভাষণে এ কথা বলেন তিনি।

উষ্ণ অভ্যর্থনার মাধ্যমে তাকে স্বাগত জানান মার্কিন আইনপ্রণেতারা। মোদি প্রথমেই জানান, দু’দেশই পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠায় বদ্ধ পরিকর। সে লক্ষ্যেই পারস্পরিক দৃষ্টিভঙ্গি আদান-প্রদানের মাধ্যমে অঞ্চলটিকে কর্তৃত্ববাদ থেকে মুক্ত রাখতে চায় ওয়াশিংটন-নয়াদিল্লি।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

মোদি তার ভাষণে জানান- যুক্তরাষ্ট্রের সহযোগিতায় মুক্ত, স্বাধীন এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকা গড়ে তুলতে চাই। যেখানে আন্তর্জাতিক নীতিমালার লঙ্ঘন হবে না; নিরাপদ থাকবে সমুদ্রপথ। অঞ্চলটির ছোট-বড় সব দেশই মুক্ত এবং নির্ভীক থাকতে চায়। তাদের উন্নয়নের পথে ঋণ বা প্রভাবশালী কোনো দেশের আধিপত্য যেনো বাধা হয়ে না দাঁড়ায় সেটিও উল্লেখ করেন তিনি।

মোদি আরও বলেন, গত এক বছর ইউক্রেনে চলমান সংঘাত ইউরোপে যুদ্ধ ফিরিয়ে এনেছে। ব্যাঘাত ঘটাচ্ছে উন্নয়নে। গোটা অঞ্চলের জন্যেই সেটি ভয়াবহ পরিস্থিতি। সংঘাত এবং বলপ্রয়োগের কালো মেঘ ছায়া ফেলছে ইন্দো-প্যাসিফিক এলাকার ওপরও। এই অঞ্চলের স্থিতিশীলতা আমাদের দু’দেশের অংশীদারিত্বমূলক সম্পর্কের মূল চিন্তা। আমরা একটি উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ভারত-প্রশান্ত মহাসাগর দেখতে চাই।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply