বিশ্বকাপের জন্য ক্লাবগুলোকে ২৩০০ কোটি টাকা দেবে ফিফা

|

ছবি: সংগৃহীত

বছরের বেশিরভাগ সময়ই ক্লাবের সঙ্গে ব্যস্ত থাকেন ফুটবলাররা। তবে বিশ্বকাপে অংশগ্রহণের জন্য খেলোয়াড়দের ছাড়পত্র দেয় ক্লাবগুলো। বিনিময়ে ক্লাবগুলোকেও মোটা অঙ্কের অর্থ দিতে হয় ফিফাকে। ২০২২ কাতার বিশ্বকাপে অংশ নেয়া খেলোয়াড়দের জন্য ক্লাবগুলোকে মোট ২০ কোটি ৯০ লাখ মার্কিন ডলার দেবে ফিফা। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ হাজার ২৭২ কোটি ৭৮ লাখ টাকা। খবর গোল ডটকমের।

কাতারে অংশ নিয়েছিল ৩২টি দল। যেখানে মোট ৮৩৭ জন ফুটবলার হয়ে থাকলো এক রেকর্ডময় বিশ্বকাপের সাক্ষী। প্রতিটি খেলোয়াড়ের জন্য দিনপ্রতি ১০ হাজার ৯৫০ মার্কিন ডলার বরাদ্দ করেছে ফিফা। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের খেলোয়াড়দের জন্য ক্লাবগুলো পেয়েছিল দিনপ্রতি ৮ হাজার ৫৩০ ডলার করে।

বিশ্বকাপে কে কতো দিন সময় দিয়েছেন, সেই হিসাব করে অর্থ দেয়া হবে বলে জানিয়েছে ফিফা। সংশ্লিষ্ট খেলোয়াড়ের বিশ্বকাপের সময়ের ক্লাবই শুধু নয়, গত দুই বছরের মধ্যে অন্য ক্লাবে খেলে থাকলে তারাও একটি অংশ পাবে।

সবচেয়ে বেশি বাজিমাত ইংলিশ ক্লাবগুলোর। ৪৬টি ক্লাব পাবে ৩ কোটি ৭৭ লাখ ১৩ হাজার ডলারের বেশি। এর পরে আছে স্পেন, জার্মানি, ইতালি ও ফ্রান্সের ক্লাবগুলো।

ফিফা থেকে খেলোয়াড় বাবদ সবচেয়ে বেশি অর্থ পাবে ইংলিশ ক্লাবগুলো। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি পাবে সর্বোচ্চ ৪৫ লাখ ৯৬ হাজার ৪৪৫ মার্কিন ডলার। দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ লাখ ৩৮ হাজার ৯৫৫ ডলার পাচ্ছে বার্সেলোনা। আর জার্মানির বায়ার্ন মিউনিখের অ্যাকাউন্টে যাচ্ছে ৪৩ লাখ ৩১ হাজার ডলারের বেশি।

৩২ দল নিয়ে যাত্রা শুরু হয়েছিল কাতার বিশ্বকাপের। ২০২৬ আসর থেকে ফিফা বিশ্বকাপে অংশ নেবে ৪৮টি দল। এরই মধ্যে ফিফা ও উয়েফার মধ্যে চুক্তি অনুসারে পরবর্তী দুই বিশ্বকাপে ইউরোপীয় ক্লাবগুলোকে ৩৫ কোটি ৫০ লাখ ডলার দেবে ফিফা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply