তারা এক্সপার্ট পাঠাক, আরও অনেক কিছু বের হয়ে আসবে: প্রধানমন্ত্রী

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নোবেল জয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. ইউনূসের মামলা নিয়ে বিশ্বনেতাদের বিবৃতির বিষয়ে বিস্ময় প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, আমার খুব অবাক লাগছে। ভদ্রলোকের যদি এতো আত্মবিশ্বাস থাকতো তাহলে আন্তর্জাতিক বিশ্বে বিবৃতি ভিক্ষা করতেন না। কেউ যদি ট্যাক্স না দেয়, শ্রমিকরা যদি মামলা করে, তাহলে আমি কী করতে পারি। সাবজুটিস বিষয়ে তারা কীভাবে বলে? আমাদের বিচার বিভাগ স্বাধীন।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিকালে গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। সাম্প্রতিক দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে এ সংবাদ সম্মেলন। সেখানে ড. মুহাম্মদ ইউনূসের মামলা স্থগিতের বিষয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, যারা বিবৃতি দিচ্ছেন তাদের প্রতি অনুরোধ তাদের ক্লায়েন্টের জন্য এক্সপার্ট পাঠাক। তারা এসে দলিল-দস্তাবেজ দেখুক। সবকিছু যাচাই করে দেখুক। তাহলে আরও অনেক কিছু বের হয়ে আসবে।

প্রধানমন্ত্রী বলেন, এ রকম বহু নোবেল বিজয়ী আছেন, যাদের পরবর্তীতে কারাগারেও যেতে হয়েছে। একজন নোবেল জয়ীর বিষয়ে আপনারা এত উদ্বেগে আছেন। তার অপরাধটা আপনারা দেখেন না। তিনি যে দেশের হাজার হাজার কোটি টাকা বিদেশে নিয়ে ব্যবসা করেছেন সেটি উনি করতে পারেন কিনা সেটি বিবেচনা করবেন না? 

ড. ইউনূস প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, দেশের আইন না মানলে তো মামলা হবেই। বিচার বিভাগ তো স্বাধীন। আপনারা (বিবৃতিদাতা) নিজেদের পক্ষে গেলে সাধুবাদ জানান। কিন্তু নিজেদের পছন্দের মানুষ অন্যায় করলে সেক্ষেত্রে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হলে বিবৃতি দেন।

শেখ হাসিনা বলেন, নোবেল জয়ী যার জন্য আজ বিদেশিরা বিবৃতি দেন তিনি একটা ব্যাংকের এমডি পদের জন্য পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধ করে দিয়েছিলেন। তখন আমরা চ্যালেঞ্জ নিয়েছিলাম নিজ দেশের অর্থায়নে পদ্মা সেতু করব। আমরা সেটি করেছি। 

তিনি যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রশ্ন রেখে বলেন, আপনারা বাংলাদেশের উন্নয়ন দেখেন না। ১৪ বছর আগে বাংলাদেশ কোথায় ছিল, এখন কোথায় আছে? আপনারা আমাদের নির্বাচন নিয়ে এতো উপদেশ দেন। খালেদা জিয়ার সময়কার ঢাকা-১০ আসন ও মাগুরার উপনির্বাচন নিয়ে তো কোনো বিবৃতি দিলেন না। তখন আপনাদের উদ্বেগ কোথায় ছিল।   

প্রধানমন্ত্রী বলেন, আপনারা সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলেন। জিয়াউর রহমান হ্যাঁ না ভোট করেছিলেন। তখন কোথায় ছিল আপনাদের উদ্বেগ। নির্বাচনে অংশগ্রহণ বলতে কী বুঝাতে চাইছেন? আমি জনগণের অংশগ্রহণমূলক নির্বাচন চাই। কোনো দল ভোটে অংশ না নিলে কি ভোট অংশগ্রহণমূলক হবে না? আমাদের স্থানীয় সরকার নির্বাচন কি অংশগ্রহণমূলক হয়নি?  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply