বিশ্বকাপে ক্রিকেটারদের ভ্রমণ ‘ভোগান্তি’

|

চলছে ক্রিকেট বিশ্বের সব থেকে জমজমাট আসর আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। প্রথমবারের মতো এই আসরের একক আয়োজক ভারত। টুর্নামেন্টের সূচি প্রকাশের পর অনান্য প্রতিযোগীদের সাথে বাংলাদেশেরও সব থেকে বড় মাথা ব্যাথার কারণ ছিল ভ্রমণ ক্লান্তি। একাধিক ভেন্যুতে ম্যাচ থাকায় প্রত্যেক দেশকেই পেরোতে হবে হাজার হাজার কিলোমিটার পথ। তবে স্বাগতিক হয়েও এ থেকে রেহাই পাচ্ছে না ভারত।

প্রতিযোগী দেশগুলোর মধ্যে সব থেকে বেশি ভ্রমণ করবে রোহিত শর্মার দল। অনান্য দেশের থেকে প্রায় ৩ হাজার কিলোমিটার বেশি ভ্রমণ করে তালিকার শীর্ষে ভারত। দুইটি প্রস্তুতি ম্যাচ খেলতে গুয়াহাটি ও থিরুভানাথাপুরাম ভ্রমণ করেছেন রোহিত-ভিরাটরা। এই দুই শহরের দুরত্ব প্রায় ২ হাজার পাঁচশো এগারো কিলোমিটার। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসরে নিজেদের প্রথম ম্যাচ চেন্নাইয়ে খেলেছে ভারত। এ জন্য আগের ভেন্যু থেকে ৬২৩ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়েছে খেলোয়াড়দের। আফগানিস্তানের সাথে পরবর্তী ম্যাচ দিল্লিতে। সেজন্য তাদের ১ হাজার ৭৬০ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। সবমিলিয়ে ভারতীয় খেলোয়াড়দের পাড়ি দিতে হবে প্রায় ১৩ হাজার কিলোমিটার পথ।

সর্বোচ্চ ভ্রমণের তালিকায় বাংলাদেশ আছে ছয় নম্বরে। আসরের ৭ ভেন্যুতে ভ্রমণ করতে ৮ হাজার ৯৭৮ কিলোমিটার পথ পাড়ি দেবেন টাইগাররা। তবে এ তালিকায় সবার পেছনে রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। বিশ্বকাপে ৫ ভেন্যুতে ম্যাচ খেলবে পাকিস্তান। এ জন্য ৬ হাজার ৮৯২ কিলোমিটার পাড়ি দিতে হবে বাবর আজমের দলকে।

দ্বিতীয় সর্বোচ্চ ১০ হাজার কিলোমিটার পথ ভ্রমণ করবে ইংল্যান্ড, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের ৯টি ভেন্যুতে খেলতে হবে এই তিন দেশকে।

পাঁচ নম্বরে থাকা শ্রীলঙ্কাকে ভ্রমণ করতে হবে ৯ হাজার কিলোমিটারেরও বেশি পথ। খেলতে হবে সাত ভেন্যুতে। অস্ট্রেলিয়াকে পাড়ি দিতে হবে প্রায় সাড়ে ৮ হাজার কিলোমিটার। এছাড়া ৭ ভেন্যুর জন্য নিউজিল্যান্ড ভ্রমণ করবে সাড়ে ৮ হাজার কিলোমিটারের একটু বেশি। আর ৮ ভেন্যুর জন্য নেদারল্যান্ডকে পাড়ি দিতে হবে প্রায় ৮ হাজার কিলোমিটার।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply