প্রিগোঝিনের মৃত্যু নিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট; দুর্ঘটনা নাকি খুন?

|

রাশিয়ার ভাড়াটে সেনাদল, ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোঝিনের মৃত্যু নিয়ে নতুনভাবে শুরু হয়েছে তুমুল আলোচনা। শুক্রবার (২২ ডিসেম্বর) মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে প্রিগোঝিনের মৃত্যুকে পরিকল্পিত দাবি করা হয়েছে। অভিযোগ, রুশ প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহচর নিকোলাই পাত্রুশেভ ঘটিয়েছেন এ হত্যাকাণ্ড। প্রতিবেদনটিকে কল্পকাহিনী আখ্যা দিয়েছে মস্কো।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনুগত সহচর থেকে হঠাৎ বনে গিয়েছিলেন সবচেয়ে বড় শত্রু। বিশ্বের অন্যতম ক্ষমতাধর পুতিনের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার দু’মাসের মধ্যেই বিমান দুর্ঘটনায় হয় রহস্যজনক মৃত্যু। রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিনের মৃত্যু তৈরি করেছিলো ধোঁয়াশার। যা নিয়ে এখনও নানা মহলে হয় আলোচনা।

মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। সংবাদমাধ্যমটির এক অনুসন্ধানী প্রতিবেদনে দাবি করা হয়, প্রিগোঝিনের মৃত্যু নিছকই কোনো দুর্ঘটনা ছিলো না। বরং রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভের ইশারাতেই হত্যা করা হয় প্রিগোঝিনকে। অভিযোগ, মস্কো বিমানবন্দর থেকে উড্ডয়নের আগে কোনো একসময় বিমানটির পাখায় বোমা রেখে দেয়া হয়েছিল।

পশ্চিমাদের অনেকের মতে, রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিসের সাবেক প্রধান এই পাত্রুশেভই পুতিনের পর দেশটির সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি। ৭০ এর দশকে সোভিয়েত যুগের গোয়েন্দা বাহিনী কেজিবিতে একসাথে কাজ করতেন পুতিন ও পাত্রুশেভ। তখন থেকেই ঘনিষ্ঠ সম্পর্ক দু’জনের।

প্রিগোঝিনকে হত্যার এই অভিযোগ অবশ্য উড়িয়ে দিয়েছে রাশিয়া। মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনটিকে মনগড়া কল্পকাহিনী আখ্যা দিয়েছে দেশটি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, আমরা প্রিগোঝিনের মৃত্যু নিয়ে প্রতিবেদনটি দেখেছি। তবে এটি নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। কারণ এমন প্রতিবেদন মন্তব্যের যোগ্যই না। ওয়াল স্ট্রিট জার্নাল ইদানিং কল্পকাহিনী বানাতে পছন্দ করে, তারই ধারাবাহিকতা এই লেখা।

গত আগস্টে, মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে রহস্যজনক বিমান দুর্ঘটনায় প্রাণ হারান প্রিগোঝিনসহ অন্তত ১০ জন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply